ন্যূনতম কত টাকা বিনিয়োগ করতে হয় ফিক্সড ডিপোজিটে ? জানুন আজই

8
ন্যূনতম কত টাকা বিনিয়োগ করতে হয় ফিক্সড ডিপোজিটে ? জানুন আজই

ফিক্সড ডিপোজিট হল বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম। মধ্যবিত্তের চাকরিজীবনের ফসল, অবসরযাপনের নিরাপদ আশ্রয়। বিনিয়োগকারীদের মধ্যে যাঁকা ঝুঁকি নিতে চান না কিন্তু নিশ্চিত আয়ের সন্ধান করছেন, তাঁদের জন্য ফিক্সড ডিপোজিট হল সবথেকে নিরাপদ। সাধারণত মানুষ আর্থিক লক্ষ্য পূরণের জন্য ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে।

বিনিয়োগকারীরা বাড়ি নির্মাণ, গাড়ি কেনা, বিয়ে এবং উচ্চ শিক্ষার মতো লক্ষ্যে টাকা জমালে ফিক্সড ডিপোজিট করেন । এছাড়াও ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ অবসরের পরিকল্পনাকারীদের জন্যও ভালো বিকল্প। তবে এফডি-তে বিনিয়োগের আগে দুটো জিনিস মাথায় রাখতে হবে।স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই-এর ক্ষেত্রে যে কোনও ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের জন্য ন্যূনতম টাকার অঙ্ক হল ১০০০।

কিন্তু অন্য ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এই অঙ্ক অনেকটাই বেশি। আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রে এই টাকার অঙ্ক ১০০০০। এইচডিএফসি ব্যাঙ্কের ক্ষেত্রে এই অঙ্ক ৫০০০।

কিন্তু ১৮ বছরের নিচে কেউ এইচডিএফসি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট ২০০০ টাকা থেকে শুরু করতে পারে। দেশের কয়েকটি শীর্ষ ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করতে ন্যূনতম যে টাকা রাখতেই হবে: অ্যাক্সিস ব্যাঙ্ক – ৫০০০ টাকা, এইচডিএফসি ব্যাঙ্ক – ৫০০০ টাকা, কানাড়া ব্যাঙ্ক – ১০০০ টাকা, আইসিআইসিআই ব্যাঙ্ক – ১০০০০ টাকা, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক – ৫০০০ টাকা।