বয়স বাড়লে ইলেকট্রিক গাড়ির অবস্থা কেমন হয়? জেনে নিন

7

ইলেকট্রিক গাড়ির দাম এখন আগের তুলনায় অনেকটাই সস্তা। পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি করার দরুন সাধারন মানুষ এখন ইলেকট্রিক গাড়িতেই স্বচ্ছন্দ বোধ করছেন। তবে ইলেকট্রিক গাড়ি কেনার ক্ষেত্রে সবথেকে বেশি যে চিন্তা গাড়ি চালকের মধ্যে দেখা যায় তা হল গাড়ির ব্যাটারির আয়ু কত দিন। ফোনের ব্যাটারির মত ইলেকট্রিক গাড়ির ব্যাটারির ক্ষমতা ক্রমশ কমতে থাকে। এর পেছনে রয়েছে নির্দিষ্ট কিছু কারণ। এক নজরে দেখে নিন সেই কারণ গুলি।

সময় : ইলেকট্রিক গাড়ি ব্যবহারের ক্ষেত্রে ব্যাটারির আয়ু ব্যবহারের সঙ্গে সঙ্গে কমতে থাকে। নতুন প্রযুক্তির ব্যাটারির আয়ু শেষ হতে অবশ্য আগের থেকে বেশি সময় লাগে। আজকাল ব্যাটারীতে নতুন থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহারের ফলে ব্যাটারি অনেক উন্নত হয়েছে।

তাপমাত্রা : খুব ঠান্ডা যদি ব্যাটারি চার্জ করা হয় তাহলে দ্রুত ব্যাটারির আয়ু কমতে থাকে। উষ্ণ আবহাওয়ায় ব্যাটারির আয়ু কম নষ্ট হয়। একটানা গরম অথবা আদ্র আবহাওয়া ব্যাটারির ক্ষতি করে।

চার্জিং এর অভ্যাস : বার বার চার্জ দিলে ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে। আবার ব্যাটারি সম্পূর্ণ শেষ করে ফেললেও ব্যাটারির স্বাস্থ্য ক্ষতি হয়। ফাস্ট চার্জিংয়ে ব্যাটারির ক্ষতি হতে পারে।

ফাস্ট চার্জিং : ফাস্ট চার্জিং ব্যাটারির আয়ু কমিয়ে দেয়। দ্রুত রেঞ্জ কমে যায়।