চারপাশ যদি শুধুই সাদা হয় কেমন লাগবে? কি বলছে মনোবিজ্ঞানীরা

6
চারপাশ যদি শুধুই সাদা হয় কেমন লাগবে? কি বলছে মনোবিজ্ঞানীরা

সাদা রং শুভ্রতার প্রতীক । সকলেই আমরা আমাদের সাদা রঙের জিনিসপত্রের ওপর বেশি যত্ন নি। কিন্তু এমন যদি হয় যে আমাদের চারপাশটা সব কিছুই সাদা হয়ে গিয়েছে শুধুই সাদা কেমন লাগবে?

মনোবিজ্ঞানীরা বলছেন এই অবস্থায় মানুষকে একটা গোটা দিন রেখে দিলে মানসিক সমস্যা অব্দি হয়ে যেতে পারে।
জানা যাচ্ছে ইরানে এমনভাবেই নাকি বন্দীদের শাস্তি দেওয়া হয়। আর এই রুমকে বলা হয় ” হোয়াইট রুম টর্চার ” ।
সাধারণত কারো কাছ থেকে গোপনীয় তথ্য সংগ্রহ করার জন্য তাদের একটা এরকম সাদা ঘরে রেখে দেওয়া হয়। সেখানের দেওয়ালের রং থেকে ঘরের আসবাব বিছানা টয়লেট সব কিছু সাদা। তাদের পোশাকও সাদা। এমনকি তাদের যে থালায় খাবার দেয় সেটা অবধি সাদা থাকে। শুধু তাই নয় তাদের সাদা ভাত ছাড়া অন্য কিছু খেতে দেওয়া হলেও দিলেও সেটা যেনো সম্পূর্ণ সাদাই হয়।

এই ঘর পুরোটাই সাউন্ড প্রুফ। তাই মোটা সলের জুতো পড়তে দেওয়া হয় এদের। এমনকি কোনো চাওয়া অবধি পরে না এই ঘরের দেয়ালে।

এরকম একটা ঘর যেখানে কোনো জানলা নেই একটা মানুষ এভাবে বেশিক্ষণ থাকতে পারে না। যদি এভাবে একজনকে ৩ দিন রাখা হয় সে ভুল ভাল বকতে শুরু করে দেয়। শারীরিক তো বটেই মানসিক সমস্যায় পড়ে যায় তাঁরা। কি যে বলছেন কিছুই বুঝতে পারে না তারা। কেউ মিঠে বললেও বিশ্বাস করে ফেলে তারা। এতটাই মানসিক রাগিয়ে পরিণত হয় তারা। আর এই ভাবেই ওখানের গোয়েন্দা বিভাগ অপরাধীদের থেকে গোপন কথা বের করে নেয়। রাজনীতির সঙ্গে যুক্ত কোনও ব্যক্তি অথবা সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত কারও কাছ থেকে গোপন তথ্য জানতে হলে গোয়েন্দা বিভাগ এই পদ্ধতির শরণাপন্ন হয়। কারণ ইরানের গোয়েন্দারা মনে করেন, শারীরিক অত্যাচারের বদলে যদি মানসিক অত্যাচার করা হয় তা হলে তা অনেক বেশি কার্যকর হয়। অনেক সহজ হয় তাদের পেট থেকে অন্যায় গুলো বের করে নিতে।