মৃত্যুর পর আত্মা বা চেতনার কি হয়? জানুন বৈজ্ঞানিক ব্যাখ্যা

33
মৃত্যুর পর আত্মা বা চেতনার কি হয়? জানুন বৈজ্ঞানিক ব্যাখ্যা

জীবন ও মৃত্যু নিয়ে নানা ধরণের তর্ক বিতর্ক রয়েছে। মৃত্যুর পর মানুষের শরীরে কী ঘটে, তা নিয়ে স্পষ্ট ধারণা এখনও পাওয়া যায়নি। বিভিন্ন ধর্মের মানুষের কাছে মৃত্যুর ব্যাখ্যা বিভিন্ন ধরণের। তাই মৃত্যুর ব্যাখ্যা এবং মৃত্যু পরবর্তী ‘জীবন’ নিয়ে বিজ্ঞান ও ধর্মের মধ্যে বিতর্কের শেষ নেই। মৃত্যুর পর আত্মা বা চেতনার কি হয় এ প্রসঙ্গে এবার একজন কসমোলজিস্ট এমন দাবি করেছেন, যা শুনলে আপনিআপনিও চমকে যাবেন।

কসমোলজিস্ট ডক্টর শন ক্যারলের দাবি, পৃথিবীর সব কিছু যদি বিজ্ঞানের নিয়ম অনুযায়ী ঘটে, তাই পদার্থবিজ্ঞানের মতে মৃত্যুর পর জীবন কোনোভাবেই সম্ভব নয়। পদার্থবিদ্যার অধ্যাপক সিনের দাবি, একজন ব্যক্তির মৃত্যুর পরে তাঁর চেতনা মহাবিশ্বে থাকতে পারে না।

Scientific American-এ ডক্টর ক্যারল ব্যাখ্যা করেছেন – ‘দেহের মৃত্যুর পরে নাকি আমাদের চেতনা বা আত্মা কোনও না কোনও আকারে উপস্থিত থাকে বলে দাবি করা হয়। পদার্থবিজ্ঞানের নিয়ম অনুসারে, মৃত্যুর পরে আমাদের মস্তিষ্কে উপস্থিত তথ্য কোনো উপায়েই ধরে রাখা সম্ভব নয়।’

তাঁর মতে, এগুলো পরমাণু এবং কিছু সুপরিচিত বৈজ্ঞানিক শক্তি। তবে মৃত্যুর পর আত্মা বেঁচে থাকার সম্ভাবনা নেই – বিজ্ঞানী শনের এই মতামত অনেক বিজ্ঞানীই গ্রহণ করতে পারেননি। মানুষের মস্তিষ্ক নিয়ে আরও বেশি অধ্যয়ন করে তবেই এই বিষয়ে মত দেওয়া উচিত বলে বক্তব্য অন্যান্য বিজ্ঞানীদের।

সাধারণত এটাই বিশ্বাস যে দেহের মৃত্যুর পরেও আত্মা থাকে। হিন্দু থেকে শুরু করে অন্যান্য ধর্মের তত্ত্বে বলা হয়েছেৎএকেক জায়গায় চেতনা বা আত্মা সম্পর্কে ভিন্ন মত রয়েছে। তবে এই প্রসঙ্গে ডক্টর শন সাফ জানিয়েছেন যে, “বৈজ্ঞানিক ভিত্তি থেকে সরবেন না। স্রেফ বিশ্বাসের উপর কোনও কিছু গ্রহণযোগ্য হতে পারে না।”