২০২১ বাজেটে কি কি পেল পশ্চিমবঙ্গ? দেখে নিন এক নজরে

27
২০২১ বাজেটে কি কি পেল পশ্চিমবঙ্গ? দেখে নিন এক নজরে

আজ ১লা ফেব্রুয়ারি, সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ নতুন বছরের ইউনিয়ন বাজেট পেশ করল। আর সেই বাজেটের মধ্যে পশ্চিমবঙ্গ কি কি পেল? তা বিস্তারিত জেনে নেওয়া যাক। এবারের বাজেট অন্যবারের তুলনায় অনেকটাই আলাদা। কারণ এমনিতেই করোনা পরিস্থিতির কারণে দেশের অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই নিম্নগামী। তাই সেইসব কিছুকে চাঙ্গা করতেই বিভিন্ন পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। জানা গেলো ৬৭৫ কিমি হাইওয়ে পাবে এবার পশ্চিমবঙ্গ। যার মধ্যে কলকাতা ও শিলিগুড়ির রাস্তা মেরামত করা হবে।

এখনও পর্যন্ত সরকারের হিসেবে ১৩,০০০ কিমি রাস্তা তৈরী করা হয়েছে। কিন্তু আগামীতে আরও বেশী বেশী রাস্তা তৈরী করা হবে দেশের বিভিন্ন প্রান্তে। ১৩ হাজার কিমি রাস্তা তৈরী করার জন্য ৫.৩ লক্ষ কোটি টাকা ইতিমধ্যেই খরচ হয়ে গেছে। এখন ৮৫০০ কিমি রাস্তা তৈরী করা হবে, যার মধ্যে তামিলনাড়ুতেই মোট ৩৫০০ কিমি রাস্তা তৈরী হবে। বিশেষ করে এরমধ্যে রয়েছে মাদুরাই, কোল্লাম করিডর, তবে কন্যাকুমারী, মুম্বাই এখানকার রাস্তাঘাটও রয়েছে এই বাজেটের মধ্যে। এদিকে কলকাতা ও শিলিগুড়ির রাস্তাও মেরামত করা হবে ৬৭৫ কিমি। অসমে মেরামত করা হবে ১০ হাজার কিমি রাস্তা।

রাস্তা বাদেও রয়েছে জাতীয় রেল প্ল্যান, যার মধ্যে রেললাইন গুলো বৈদ্যুতিকরণ করা হবে বলেও জানানো হয়েছে। গোমড় থেকে ডানকুনি ২৭৪ কিমি রেল লাইন তৈরী করা হবে। এক কথায় রেল পরিষেবা সমস্ত দিক থেকেই আধুনিকীকরণ করা হবে। কোচ, রেল লাইন, নিরাপত্তা জনিত সমস্যা সব কিছুতেই উন্নতিকরণ করা হবে, যার জন্য ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।।