করোনার নতুন প্রজাতি `ওমিক্রন` সম্পর্কে কী কী জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা? জেনে নিন

9
করোনার নতুন প্রজাতি `ওমিক্রন` সম্পর্কে কী কী জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা? জেনে নিন

করোনাভাইরাস বারবার মিউটেশন করে আরও শক্তিশালী ও ভয়ঙ্কর হয়ে উঠছে। গত সপ্তাহেই দক্ষিণ আফ্রিকায় কয়েকজনের দেহে করোনাভাইরাসের নতুন প্রজাতির হদিশ মিলেছে। ১৫ বার মিউটেশনে সক্ষম করোনাভাইরাসের এই প্রজাতিটির বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) নামকরণ করেছে Omicron। এটি ‘ডেল্টা’, ‘বিটা’-র তুলনায় আরও বেশি ভয়ঙ্কর বলে বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছেন। ‘Omicron’ মোকাবিলায় ইতিমধ্যে বেশ কিছু দেশ দক্ষিণ আফ্রিকায় যাতায়াতে রাশ টেনেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ‘Omicron’ নিয়ে ভারত সহ গোটা বিশ্বকে সতর্ক করেছে।

Omicron Variant নিয়ে আতঙ্কের মাঝেই এবার রাজ্যগুলিকে একগুচ্ছ নির্দেশিকা দিল কেন্দ্র। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। মুখ্য সচিবকে এই মর্মে একটি চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। বেশ কয়েকদফা কড়া নির্দেশিকা জারি করার কথা বলা হয়েছে এই চিঠিতে। ভ্যাকসিনেশনের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

হু জানিয়েছে, নয়া ভেরিয়েন্টের ভাবগতিক বুঝতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। তবে বিবৃতিতে তারা বলেছে, এই ভেরিয়েন্টে বিপজ্জনক মিউটেশন ঘটেছে।

দক্ষিণ আফ্রিকায় বুধবার যত জন সংক্রমিত হয়েছেন, তাঁদের ৯০ শতাংশের শরীরেই ওমিক্রন স্ট্রেনের ভাইরাস মিলেছে। নতুন এই প্রজাতির করোনা সবচেয়ে বেশি ছড়িয়েছে জোহানেসবার্গে। সেখানকার সংক্রমিতদের মধ্যে অধিকাংশই স্কুল-কলেজের পড়ুয়া। ফলে বিজ্ঞানীরা মনে করছেন, নয়া প্রজাতির ভাইরাসের শিকার মূলত হচ্ছেন অল্পবয়সিরা। ভারতে যেখানে এখনও ১৮ বছরের কম বয়সিদের টিকাকরণ শুরু হয়নি, সেখানে নয়া প্রজাতি এ দেশে ঢুকে পড়লে ছোটরা ব্যাপক ভাবে সংক্রমিত হতে পারে বলে তাঁদের আশঙ্কা। আবার টিকার দু’টি ডোজ় নেওয়া থাকলেই সংশ্লিষ্ট ব্যক্তি সুরক্ষিত, এমনটা ভাবছেন না নয়াদিল্লি এমসের সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের চিকিৎসক সঞ্জয় রাই।

জেনে নিন ওমিক্রন সম্পর্কে কী জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জানিয়েছে, আগে যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন, এ রকম ব্যক্তিরা ফের খুব সহজেই আক্রান্ত হতে পারে ওমিক্রনে।

২। এক ব্যক্তির দেহ থেকে অন্যের দেহে কোনও ভাইরাস যত সহজে ছড়িয়ে পড়তে পারে, সেই ভাইরাস তত বেশি সংক্রামক। করোনাভাইরাসের ডেল্টা এবং অন্য রূপের তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক কি না, তা এখনও পরিষ্কার নয়। তবে আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম বলে জানিয়েছে হু।

৩। কোভিডের বিভিন্ন টিকার উপর এই ভাইরাসের প্রভাব কতটা, তা জানার জন্য কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৪। করোনার নতুন রূপ ওমিক্রন আরও জটিল রোগ ঘটাবে কি না, তা এখনও স্পষ্ট নয়। করোনার অন্য রূপে আক্রান্ত হলে যে সব উপসর্গ দেখা যায়, তার থেকে আলাদা কোনও উপসর্গ ওমিক্রন ডেকে আনছে কি না, তা এখনও স্পষ্ট নয়।

৫। প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য জানাচ্ছে, কোভিডে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়া বেড়েছে। কিন্তু সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা বাড়তেই রোগীর সংখ্যা বৃদ্ধি। কেবলমাত্র ওমিক্রনের জন্য এই বৃদ্ধি কি না, তা বলার পর্যাপ্ত তথ্য এখনও নেই বলেও জানিয়েছে।