কেন্দ্রের প্রকল্পের নাম বদলের সমর্থনে কি বললেন মুখ্যমন্ত্রী? জানুন

11
কেন্দ্রের প্রকল্পের নাম বদলের সমর্থনে কি বললেন মুখ্যমন্ত্রী? জানুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের প্রকল্পের নাম বদলের সমর্থনে নতুন যুক্তি খাড়া করলেন। বুধবার নবান্নে এক বৈঠকে মুখ্যমন্ত্রী দাবি করেন, এটা হচ্ছে মানুষের কাছে ভাষা পৌঁছনোর একটা ইউনিক পদ্ধতি। মুখ্যমন্ত্রী এদিন উত্তর দিনাজপুরের জেলাশাসকের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ে আলোচনা চলাকালীন এই মন্তব্য করেন।

শুভেন্দু অধিকারী কয়েকদিন আগেই উত্তর দিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনার বিরুদ্ধে কেন্দ্রের প্রকল্পের নাম বদলের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছিলেন। এদিন বৈঠক চলাকালীন মমতা বলেন, রবীন্দ্রনাথের বাংলার বায়ু, বাংলার জল থিমের ওপরেই বাংলার বাড়ি প্রকল্প। সারা ভারতে যে সব প্রকল্প চলে সেগুলো আমরা স্থানীয় ভাষায় করি কারণ, এক একটা রাজ্যে এক একটা ভাষা। বাংলার মানুষের কাছে ভাষাটা যাতে পৌঁছয়। এটা হচ্ছে ভাষা পৌঁছনোর একটা ইউনিক পদ্ধতি।

মুখ্যমন্ত্রী নাম না করে বিজেপিকে আক্রমণ করে বলেন, কেউ কেউ আবার বলে গর্ব করে, কেন্দ্রের টাকা! কেন্দ্র টাকাটা পাচ্ছে কোথা থেকে? এখান থেকে তো ৭৫ পার্সেন্ট ট্যাক্স তুলে নিয়ে যাচ্ছে। আমাদের দেয় ২৫ পর্সেন্ট। আমরা বলেছিলাম ফিফটি ফিফটি নেও। তাহলে আমরা সবটা করে নিতে পারব। কিন্তু তুমি নেবে ৭৫ পার্সেন্ট ট্যাক্স আর সব কিছু রাজ্যের ঘাড়ে চাপাবে, এটা তো হয় না।