পাকিস্তানের সঙ্গে ভারতের সুসম্পর্ক গঠন নিয়ে কি জানালেন শাহবাজ শরীফ? জানুন

7
পাকিস্তানের সঙ্গে ভারতের সুসম্পর্ক গঠন নিয়ে কি জানালেন শাহবাজ শরীফ? জানুন

পাকিস্তানের প্রধানমন্ত্রীর আসনে বসেছেন শাহবাজ শরীফ। প্রধানমন্ত্রী হওয়ার পরেও ভারতের প্রধানমন্ত্রী কে একটি চিঠি পাঠিয়েছেন ভারতের সঙ্গে পাকিস্তানের সুসম্পর্ক বজায় রাখার জন্য। এখন প্রশ্ন তাহলে কি প্রধানমন্ত্রী বদল হওয়ার পর অবশেষে পাকিস্তানের সঙ্গে ভারতের লড়াই থামবে? অবশেষে কি হাজার যুদ্ধের পর পাকিস্তানের সঙ্গে ভারতের সুসম্পর্ক গঠন হবে?

নতুনভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পরে শাহবাজ শরীফকে শুভেচ্ছা বার্তা জানিয়ে চিঠি লিখেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। সেই চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, “পাকিস্তানের প্রতিবেশী দেশ ভারত, সবসময় চাইবো সুসম্পর্ক বজায় রাখতে। পাকিস্তান সন্ত্রাস মুক্ত এবং শান্ত হোক এটাই কামনা করি। দুই দেশের মধ্যে সুসম্পর্ক বজায় থাকলে আগামী দিনে উন্নয়নের ক্ষেত্রে আমরা দুটি দেশ অনেক কিছুই করতে পারব এবং সমস্ত সাধারণ মানুষদের সুখ সমৃদ্ধি বৃদ্ধি করতে পারবো”।

নরেন্দ্র মোদির এরকম একটি চিঠির উত্তরে শাহবাজ শরিফ জানিয়েছেন, “ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক বৃদ্ধি করার জন্য জোর দিতে হবে। বাণিজ্যিক এবং আর্থিক ব্যবস্থা যেন নতুন করে প্রতিস্থাপন করা যায় সে বিষয়ে ইঙ্গিত দিয়েছেন তিনি।

কিন্তু একদিকে কাশ্মীর সমস্যা হল বড় সমস্যা সেইজন্য যতক্ষণ না কাশ্মীর সমস্যার সম্মুখীন হচ্ছে ততদিন পর্যন্ত পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক হওয়া কঠিন। অন্যদিকে নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ চান ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে নতুন পাক প্রধানমন্ত্রী একটি ভাষণ দেন, যেখানে তিনি জানান, নরেন্দ্র মোদিকে কেন্দ্র করে, “চলুন কাশ্মীর সমস্যাটাকে সমাধান করি আমরা দুজনে মিলে। কাশ্মীরের যে সমস্ত মানুষ দরিদ্র এবং বেকারত্ব ভুগছে তাদেরকে সমস্ত সমস্যা থেকে বের করে আনার চেষ্টা করি”। যদিও এই কথার কোনরকম জবাব দেননি ভারত সরকার।