পোস্ট অফিসের কোন কোন স্কিমে কি কি সুবিধা পাওয়া যাবে? জেনে নিন

7
পোস্ট অফিসের কোন কোন স্কিমে কি কি সুবিধা পাওয়া যাবে? জেনে নিন

এখন যা দিনকাল পড়েছে তাতে নিজের জন্য বা নিজের পরিবারের জন্য অল্প অল্প করে সেভিংস না করলে খুব প্রয়োজনে অনেক গুলো টাকা বের করা মুস্কিল হয়ে পরে। তাই এখন মানুষ অবশ্যই কোনো বিশ্বস্ত জায়গায় নিজের কিছু কিছু সঞ্চয় জমা রাখে। আর টাকা জমানোর বা টাকা ডবল করার সবচেয়ে বিশ্বস্ত মাধ্যম হলো ইন্ডিয়ান পোস্ট অফিস।

আর বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে রেপো রেট বাড়ানোর ফলে ফিক্সড ডিপোজিটে সুদের হার বেড়েছে। এতে পোস্ট অফিসের NSC, টার্ম ডিপোজিট ও প্রবীণ নাগরিকদের সেভিংস স্কিমেও সুদের হার বাড়িয়েছে কেন্দ্রের মোদী সরকার।এছাড়াও এই চলতি বছরের পয়লা তারিখ থেকেই বর্ধিত হারে সুদ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।
আসুন জেনে নেওয়া যাক কি কি স্কিমে কি কি সুবিধা পাওয়া যাবে।

আগে পোস্ট অফিসে মাসিক আয়ের স্কিমে যা সুদের হার ছিল এখন তার থেকে আরো কিছু শতাংশ সুদের হার বেড়েছে। আগে সুদের হার ছিল ৬.৭ শতাংশ সেটা থেকে বেড়ে সুদের হার হয়েছে ৭.১ শতাংশ। অন্যদিকে প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেনদের সেভিংস স্কিমেও সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। সিনিয়ারদের ৭.৬ শতাংশ থেকে সুদের হার বেড়ে হয়েছে ৮ শতাংশ। কিষাণ বিকাশ পত্রেও সুদের হার বেড়েছে বলে জানা যাচ্ছে।

যারা টাকা ডবল করতে চান তাদের জন্য দারুণ সুযোগ এনে দিয়েছে পোস্ট অফিস। আগে ১২৩ মাসের জন্য ডিসেম্বর ত্রৈমাসিকে সুদের হার থাকলেও ৭ শতাংশ। এখন সেটা বেড়ে হয়েছে ৭.২ শতাংশ। যদিও পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয়নি। এই দুটি স্কিমেই সুদের হার এখনও একই রেখেছে কেন্দ্রীয় সরকার।