ভারতীয় ডাক বিভাগে ইন্সপেক্টর পদে কেমন যোগ্যতা লাগে এবং বেতন কত হয়? জেনে নিন

15
ভারতীয় ডাক বিভাগে ইন্সপেক্টর পদে কেমন যোগ্যতা লাগে এবং বেতন কত হয়? জেনে নিন

ভারতের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করেছে ডাক বিভাগ। ডাক বিভাগ বলেই যে সেখানে শুধুমাত্র জিনিসপত্র চিঠি আদান-প্রদান করা যায় তা নয়, ডাক বিভাগে রয়েছে আর্থিক সঞ্চয় এর একটি জায়গা, যেখানে মানুষ তাদের সঞ্চয় নিরাপদে রাখতে পারে। যেখানে নিয়োগ করা হচ্ছে ভারতীয় ডাক বিভাগে ইন্সপেক্টর পদের জন্য। এই পদগুলিতে নিয়োগ করা হচ্ছে এসএসসি এবং সিজিএল ২০২১ এর রিকোয়ারমেন্ট অনুযায়ী। আসুন জেনে নিই এই পদের জন্য আবেদন করার কি কি নিয়মাবলী রয়েছে। সাথে জেনে নেওয়া যাক পদে নিয়োগ হওয়ার পর কত টাকা বেতন আপনি পেতে পারেন।

এই পদের জন্য যারা আবেদন করবেন, তাদের অবশ্যই হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। এই পদের জন্য যারা আবেদন করবেন তাদের দরকার অবশ্যই বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া স্নাতকোত্তর এর সার্টিফিকেট। তবে ওবিসি এসসি এসটি পি ডব্লিউ ডিএবং জেনারেলের বয়সের উদ্ধসীমার ক্ষেত্রে কিছু কিছু ছাড় রয়েছে।

পোস্টাল ইন্সপেক্টর পদ পাওয়ার জন্য যারা আবেদন করবেন তাদের বেতন প্রায় হবে ৪৪,৯০০ টাকা হইতে ১,৪২৪০০ টাকা তার সাথে গ্রেট পে হিসাবে পাওয়া যাবে ৪৬০০ টাকা প্রায়। কাজের শুরুতেই প্রায় ৫০,০০০ টাকা বেতন পাবেন তারা প্রতি মাসে। এছাড়াও কিছু ভাতার সুযোগ আছে তাদের ক্ষেত্রে। হাউস রেন্ট অ্যালাওউন্স, মোবাইল বিল, পেট্রোল অ্যালাওউন্স, ইত্যাদি সুযোগ পাবেন তারা।

এই চাকরিটা হল বদল এর চাকরি, তাই কোন একটি জায়গা থেকে স্থায়ীভাবে কেউ চাকরি করতে পারবে না। চাকরি তাদের ঘুরে ঘুরে বিভিন্ন জায়গাতে তাদের করতে হবে। গোটা ভারতবর্ষে জুড়ে প্রায় ২৩ টি পোস্টাল সার্কেল রয়েছে এবং যেখানে খুশি যখন এই পোস্টার ইন্সপেক্টরদের পোস্টিং হতে পারে। এই পদে চাকরি পাওয়ার পর তাদের পদোন্নতি হতে পারে এবং তারা অর্জন করতে পারে অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট পদটি।