দীর্ঘক্ষণ ডাইপার ব্যবহারের ফলে বাচ্চাদের কি কি সমস্যা হতে পারে? জেনে নিন

23
দীর্ঘক্ষণ ডাইপার ব্যবহারের ফলে বাচ্চাদের কি কি সমস্যা হতে পারে? জেনে নিন

ছোট বাচ্চাদের বড় সমস্যা হলো বারবার ডাইপারের ব্যাপারটি। আগেকার দিনের বেশীর ভাগই মা ঠাকুমারা বাচ্চাদের ডাইপার হিসেবে পরিয়েছে সুতির ছেঁড়া কাপড়। প্রয়োজনে সাথে সাথে বদলে দেওয়া হতো, কিন্তু এখন বর্তমান বাজার আরো উন্নত হয়েছে প্লাস্টিকের জিনিস দিয়ে তৈরি জল শোষনকারী ডাইপার। এই ডাইপার শোষণ করতে পারে অনেক ক্ষনের ভেজাভাব। ডাইপার ব্যবহারের ফলে বাচ্চাদের অনেক শারীরিক সমস্যা হতে পারে। অনেক সময় ডাইপারের কারণে হতে পারে স্কিন রেস।

বেশিরভাগ ক্ষেত্রেই দুই বছরের বাচ্চা অথবা তার থেকে ছোট তাদেরই এই ধরনের সমস্যা হয়ে থাকে। অনেক সময় ডাইপার এতটাই খসখসে হয় যে বাচ্চাদের তুলোর মতো শরীরেও ঘষা লেগে লেগে জ্বালা শুরু হতে পারে। শুধু শিশুর শরীরের ক্ষেত্রেই সমস্যা তৈরি করে তা কিন্তু নয় এই ডাইপার পরিবেশেরও অনেক ক্ষতি করে থাকে।

এই ডাইপার গুলি তৈরি হয় নানা ধরনের রাসায়নিক পদার্থ দ্বারা, যা বাচ্চাদের শরীরের ক্ষেত্রে ক্ষতিকর । গোটা রাত ঘুমের সময় অথবা সারাদিন কোথাও বাইরে বেরোলে অনেকক্ষণ ধরে সেই ডাইপার পড়ে থাকার ফলে রাসায়নিক পদার্থের সংস্পর্শে তারা থাকে অনেকক্ষণ। যার ফলে বেড়ে যায় শরীরের সমস্যা।

ডাইপার পরিয়ে রাখলে একদিকে যেমন বাচ্চাদের প্রস্রাব শোষণ করে তেমনি অন্যদিকে হাওয়া চলাচলে বাধা দেয়। যেখানে হাওয়া চলাচল করতে পারে না সেখানেই জীবানুরা বাসা বাঁধে সুতরাং এই কারণেই শিশুদের নানা সমস্যার সম্মুখীন হতে হয় ।