সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠলে কি কি উপকার পাওয়া যায়? দেখুন

6
সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠলে কি কি উপকার পাওয়া যায়? দেখুন

সূর্যোদয়ের ১ ঘণ্টা ৩৬ মিনিট আগে ব্রহ্ম মুহুর্ত পালিত হয়। বলা হয়, ব্রহ্ম মুহুর্তে ঘুম থেকে ওঠা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। শুধু তাই নয়, এটি আপনার ভাগ্যকে উজ্জ্বল করে তোলে। চলুন তবে দেখে নেওয়া যাক প্রতিদিন সকালে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠলে তার ঠিক কি কি উপকারিতা রয়েছে।

সকালে সূর্যের রশ্মি পৃথিবীকে আলোকিত করার আগেই যদি আপনি ঘুম থেকে উঠে পড়েন তাহলে দেখবেন আপনার প্রতিটি কাজও সঠিক সময়মতো চলবে এবং জীবনে স্থিতিশীলতা বজায় থাকবে। এ সময় ঘুম থেকে উঠলে শারীরিক সুস্থতা বজায় থাকে। সেই সাথে শরীরের ওজন বৃদ্ধি এবং গুরুতর রোগের সম্ভাবনাও কমে যায়।

সূর্যোদয়ের আগে ভোর ৪টে থেকে ৫.৩০ মিনিটের মধ্যেকার সময় হল ব্রহ্ম মুহুর্ত। ব্রহ্ম-র অর্থ ঈশ্বর ও মুহুর্ত মানে হল সময়। তাই ব্রহ্ম মুহুর্তের অর্থ হল ঈশ্বরের সময়।

ব্রহ্ম মুহুর্তে পড়াশোনা করলে পড়ুয়াদের স্মৃতিশক্তি প্রখর হয় এবং এর ফলে অধ্যয়ন দীর্ঘ সময় মনেও থাকে।

মানসিক চাপ থেকে যদি মুক্তি পেতে চান, সেই পথও দেখাবে ব্রহ্ম মুহুর্ত। এই সময় ঘুম থেকে উঠে ওম উচ্চারণ করলে মনের সব ব্যাধি, মানসিক অবসাদ, ক্লান্তি দূর হয় এবং পজিটিভ এনার্জির বিকাশ ঘটে।

রাতে তাড়াতাড়ি ঘুমোতে যাওয়া ও সকালে ঘুম থেকে ওঠা সৌন্দর্য বৃদ্ধির অন্যতম লক্ষণ। এতে যেমন আপনি রূপে-গুণে সমৃদ্ধ হবেন, তেমনই অলসতাও কেটে যাবে এবং কাজে উন্নতি ঘটবে।