বাণিজ্যের সুবিধার নিরিখে গুজরাটকে পেছনে ফেলে দিয়ে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ

7
বাণিজ্যের সুবিধার নিরিখে গুজরাটকে পেছনে ফেলে দিয়ে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ

সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন “স্টেট বিজনেস রিফর্ম অ্যাকশন প্ল্যান ২০১৯” নামক একটি রিপোর্ট পেশ করেন, যেখানে ব্যবসা-বাণিজ্যে নিরিখে দেশের প্রতিটি রাজ্যের সুযোগ সুবিধা বিবেচনা করে একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। যে তালিকায় গুজরাটকে পেছনে ফেলে দিয়ে এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রের প্রকাশিত তালিকা অনুযায়ী ব্যবসা-বাণিজ্যের সুবিধার নিরিখে নবম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।

উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছর ধরে বিজেপি নেতা কর্মীরা উন্নয়নের নজির হিসেবে গুজরাট মডেলের উল্লেখ করে আসছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অন্যান্য বিজেপি নেতারা বরাবর ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগের ক্ষেত্রে গুজরাটের উল্লেখ করে বলেছেন, ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগে গুজরাটের ভূমিকা থেকে দেশের অন্যান্য রাজ্যগুলির শিক্ষা নেওয়া উচিত। তবে, কেন্দ্রের প্রকাশিত রিপোর্ট থেকেই জানা গেল, বাণিজ্যের নিরিখে দশম স্থানে রয়েছে গুজরাট।

উল্লেখ্য, দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুগলি ব্যবসা-বাণিজ্যের উন্নতি সাধনের উদ্দেশ্যে কি কি পদক্ষেপ গ্রহণ করছে, শিল্পপতিরা কোথায় বিনিয়োগ করতে সবথেকে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছেন সে সংক্রান্ত প্রতিটি খুঁটিনাটি বিবেচনা করে প্রতিবছর এই তালিকা প্রস্তুত করা হয়। বিগত বেশ কয়েক বছর ধরে, এই তালিকায় শীর্ষস্থান দখল করে রয়েছে অন্ধ্রপ্রদেশ। দ্বিতীয় স্থানে রয়েছে যোগী রাজ্যে উত্তর প্রদেশ।

প্রসঙ্গত, ২০১৮ সালে প্রকাশিত তালিকা অনুযায়ী, বাণিজ্যের নিরিখে সারা দেশের মধ্যে দ্বাদশ স্থানে ছিল উত্তর প্রদেশ। তবে বিগত এক বছরে ব্যবসা-বাণিজ্যে যথেষ্ট উন্নতি করেছে বিজেপি শাসিত রাজ্যটি। এদিন রেলমন্ত্রী পীযূষ গয়াল, শিল্প ও বাণিজ্যমন্ত্রী হরদীপ সিং পুরি এবং সরকারের উচ্চপদস্থ অফিসারদের উপস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাণিজ্য সংক্রান্ত তালিকা প্রকাশ করে ঘোষণা করেন, ব্যবসায়ীদের সুবিধার্থে নতুন “সিঙ্গেল উইন্ডো সিস্টেম” চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।