ভলভো বাসের ভাড়া প্রায় ৩,‌৫০০ টাকা!

18
ভলভো বাসের ভাড়া প্রায় ৩,‌৫০০ টাকা!

বাগডোগরা বিমানবন্দর ২৫ এপ্রিল অবধি বন্ধ থাকবে রানওয়ে রক্ষণাবেক্ষণের কাজ চলার কারণে । তাই দার্জিলিং, সিকিম ঘুরতে গেলে এখন ট্রেন কিংবা বাসই ভরসা। কিংবা কাজের সূত্রে যেতে গেলেও ওই বাস, ট্রেনের উপরেই ভরসা করতে হবে। তবে ট্রেনে টিকিট পাওয়া ভীষণ মুশকিল হয়ে পড়েছে। উত্তরবঙ্গগামী সব ট্রেনই পুরো বুক।

শিলিগুড়ি অনেকে তাই বাসেই যাচ্ছেন। কিন্তু অনলাইনে ভলভো বাসের ভাড়া গিয়ে ঠেকেছে প্রায় ৩,‌৫০০ টাকা। তবে এসি বাসের সংখ্যাও বেশ কম। যে কটা চলছে, তাতে ভাড়া শুনলে মাথায় হাত পড়বে। কলকাতা থেকে শিলিগুড়ি ৬৫০ কিলোমিটার দূরত্ব। সাধারণ সময়ে ভলভো চেয়ারের ভাড়া ছিল ১১০০ টাকা। এখন তা কাউন্টার থেকে কাটলেও মিলবে ১৮০০ টাকায়। আর অনলাইনে ভাড়ার অঙ্ক ২৫০০ টাকা। ভলভো স্লিপারের ভাড়া সাধারণ সময়ে ছিল ১৪০০ টাকা।

কাউন্টার থেকে কাটলে টিকিটের দাম ২০০০ থেকে ২২০০ টাকা। অনলাইনে তা ছাড়িয়ে যাচ্ছে ৩৭০০ টাকাও। দিঘা, আসানসোল যাওয়ার টিকিটেরও দাম বেড়েছে। আসানসোল যাওয়ার টিকিট ৪০০ টাকা ছিল। এখন ৫৫০ টাকা নেওয়া হচ্ছে। দিঘার টিকিট ৫৫০ টাকার কমে মিলছে না। বেসরকারি বাস সংস্থাগুলি বলছে, ভলভো বাসে আসন সংখ্যা ৪৮।

শিলিগুড়ি রুটে, প্রতিদিন ১০ থেকে ১২টি বাস চলাচল করে। এখন চাহিদা বেড়ে যাওয়ায় অন্য রুট থেকে কয়েকটি বাস তুলে এনে স্পেশাল পারমিট করিয়ে চালানোর ব্যবস্থা করা হয়েছে। সরকারি বাস দু’‌তিনটি রয়েছে।