বয়স জনিত কারণে প্রয়াত হলেন ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা অফিসার বিজয়লক্ষ্মী রামানন

6
বয়স জনিত কারণে প্রয়াত হলেন ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা অফিসার বিজয়লক্ষ্মী রামানন

প্রয়াত হলেন ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা অফিসার তথা সেনা হাসপাতালের বিশিষ্ট স্ত্রীরোগবিশেষজ্ঞ তথা ভারতীয় বায়ুসেনা বাহিনীর একজন দক্ষ মহিলা উইং কম্যান্ডার বিজয়লক্ষ্মী রামানন। গত রবিবার বয়স জনিত কারণে তার প্রয়াণ ঘটে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। রবিবার রাতে ঘুমের মধ্যেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন বিজয়লক্ষ্মীকন্যা সুকন্যা।

উল্লেখ্য, ১৯৫৫ সালে ডাক্তার, সেবিকা এবং কম্যান্ডার হিসেবে ভারতীয় বায়ুসেনা বিভাগে যোগদান করেছিলেন বিজয়লক্ষ্মী। প্রতিরক্ষা বিভাগে মহিলাদের নাম উজ্জ্বল করেছিলেন তিনি। বিজয়লক্ষ্মীর স্বামী কে বি রামাননও ভারতীয় বায়ুসেনার একজন উইং কমান্ডার ছিলেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৭১ সালে তার মৃত্যু হয়। স্বামী বিয়োগের পরেও নিজের দুই সন্তানকে যথাযথ শিক্ষা প্রদান করে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

বিজয়লক্ষ্মীর মেয়ে সুকন্যা ও তাঁর স্বামী এসভিএল নারায়ণন জানালেন, অবসরগ্রহণের পরেও কারোর ওপর নির্ভরশীল হয়ে থাকতে পছন্দ করেননি বিজয়লক্ষ্মী। বরাবর স্বনির্ভরশীল হয়েই বাঁচতে চেয়েছেন তিনি। বায়ুসেনা বিভাগের উইং কমান্ডার হিসেবে বড় শৃঙ্খলা এবং নিয়মানুবর্তিতাই ছিল তার জীবনের মূলমন্ত্র। নিজের দুই সন্তানকেও সেই শিক্ষাই প্রদান করেছেন তিনি।

তার মেয়ে সুকন্যা জানালেন, মৃত্যুর আগের কয়েক বছরে বেশ অসুস্থ হয়ে পড়েন তিনি। মূলত বয়স জনিত কারণেই বিভিন্ন অসুখে ভর্তি শুরু করেন। তবে মৃত্যুর ঠিক দশ দিন আগে শারীরিক অবস্থার অবনতি হওয়াতে তাকে কমান্ডো হাসপাতালে ভর্তি করতে হয়। চিকিৎসার মাধ্যমে সুস্থও হয়ে উঠছিলেন তিনি। তবে রবিবার ঘুমের মধ্যেই তার মৃত্যু হয়েছে।