‘বম্ব সাইক্লোন’-এ বিধ্বস্ত আমেরিকার বিভিন্ন প্রদেশ

36
'বম্ব সাইক্লোন'-এ বিধ্বস্ত আমেরিকার বিভিন্ন প্রদেশ

‘বম্ব সাইক্লোন’-এ বিধ্বস্ত আমেরিকার বিভিন্ন প্রদেশ। এই বম্ব সাইক্নোনের ফলে আমেরিকায় জায়গায় জায়গায় প্রায় দু-ফুটের উপর বরফ জমে গিয়েছে। আমেরিকার হাওয়া অফিস ন্যাশনাল ওয়েদার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় দু-ফুটের উপর বরফ জমে রয়েছে আমেরিকার রাস্তাঘাটে। বাড়ির চাল, গাছপালাও তুষার ঢাকা। গোটা এলাকায় সাদা তুষার ভরে গিয়েছে।

আমেরিকার হাওয়া অফিস ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, শীতল থেকে শীতলতর হাওয়া বইছে। পূর্বাভাসে আরও জানানো হয়েছে, আমেরিকার বোস্টন, ম্যাসাচুসেটস, নিউইয়র্ক-সহ আশেপাশের এলাকাতে এই তুষার-সাইক্লোন চলবে। গাছপালা, রাস্তাঘাট, গাড়ি, বাড়ি- সবই বরফে ঢাকা। মানুষ গৃহবন্দি হয়ে পড়েছে। অনেককে সরিয়ে দেওয়া হয়েছে নিরাপদ স্থানে।

আমেরিকার প্রশাসনের তরফে জানানো হয়েছে বরফের পাহাড় হয়ে যাচ্ছে রাস্তাঘাট। তার সঙ্গে চলছে শৈত প্রবাহ। একটা এলাকার সঙ্গে অন্য এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়ক যোগাযোগ তো বিচ্ছিন্নই। বাতিল করে দেওয়া হচ্ছে একের পর এক উড়ানও। আমোরিকার পূর্বাঞ্চলজুড়ে নেমে এসেছে গহীন অন্ধকার।

আমেরিকার পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রবল ঠান্ডা আর বম্ব সাইক্লোনের পরে হাজার ম্যাসাচুসেটসে নেমে এসেছে ঘোর অন্ধকার। ম্যাসাচুসেটস, নিউ জার্সি, নিউ ইয়র্ক, পেনসিলভানিয়ায় রেকর্ড তুষারপাত হয়েছে। বম্ব সাইক্লোনে সবথেকে বেশি ভুক্তভোগী হয়েছে আমেরিকার উত্তর-পূর্ব অংশ।