টিকা নিলে বেশি ক্ষতি হতে পারে! তাই নদিতে ঝাঁপ দিলো একসঙ্গে ২০০ জন গ্রামবাসী

12
টিকা নিলে বেশি ক্ষতি হতে পারে! তাই নদিতে ঝাঁপ দিলো একসঙ্গে ২০০ জন গ্রামবাসী

এমন অদ্ভুত ধরণের ঘটনা এর আগে কখনো ঘটেছে বলে কেউ শুনেনি বা দেখনি। তবে এবার সেরকমই কিছু ঘটলো যা দেখে নেট দুনিয়ায় সবাই হতবাক। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বারাবাঁকি সীসাউদা গ্রামের গ্রামবাসীদের নিয়ে। তারা একসঙ্গে ২০০ জন নদীতে ঝাঁপ দিয়েছেন, তার কারণ স্বরূপ তারা বলেছেন করণা আক্রান্ত হওয়ার পর টিকা নিলে আরো বেশি বিষক্রিয়া হতে পারে, শরীরে তারা ইনজেকশনের মাধ্যমে টিকা নেবেন না। সেটি তাদের বদ্ধমূল ধারণা যার ফলে তারা বেছে নিয়েছেন নদীগর্ভে তলিয়ে যাওয়া কে তাই তারা টিকা নিতে নারাজ।

আমাদের দেশে সমস্ত মানুষকে ভ্যাকসিনেট করার জন্য গণ টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে ইতিমধ্যেই। কুড়ি কোটি মানুষকে দেওয়া গেছে করোনার ভ্যাকসিন। বর্তমানে করোনার ভ্যাকসিন নিয়ে যেখানে হাহাকার সেখানে এভাবে অযথা টিকা নষ্ট করা যথেষ্ট দুঃখজনক ঘটনা। উত্তরপ্রদেশের এই সিসাউদা গ্রামের গ্রামবাসীদের টিকাকরণ করাতে যান স্বাস্থ্যকর্মীরা। অনেক বুঝিয়ে সুঝিয়ে ১৪ জনকে টিকা করন করানো গেলেও বাকিজনকে করা সম্ভব হয়নি।

মহকুমা শাসক ও তাদের বুঝিয়ে পারেননি শেষ মুহূর্ত পর্যন্ত তারা চেষ্টা চালিয়ে যান টিকার বিশেষত্ব ও গুরুত্ব সমস্ত তাদের বোঝানোর চেষ্টা করা হয়, কিন্তু তারা শেষ পর্যন্ত ব্যর্থ হন। একই সঙ্গে 200 জন গ্রামবাসী নদীতে ঝাঁপ দেন তারা নদীগর্ভে তলিয়ে যাওয়া মৃত্যুকে বরণ করে নিতে রাজি কিন্তু ইনজেকশনের টিকা তারা নিতে রাজি নয়।

এখানেই হয়তো প্রশ্ন ওঠে আত্মনির্ভর ভারত এর তবে এটা কোন দিক থেকে আত্মনির্ভর বোঝা যায় না। যেখানে আমাদের ১০০ কোটি দেশবাসীকে যত শীঘ্র সম্ভব ভ্যাকসিন ব্যবস্থা করা দরকার সেখানে এ ধরনের ঘটনাকে আমরা কিভাবে দেখব সেটা ভেবেই মানুষ হতবাক।