মাইগ্রেনের সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতি গুলি অবলম্বন করুন

22
মাইগ্রেনের সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতি গুলি অবলম্বন করুন

বর্তমান যুগে মাইগ্রেনের সমস্যা একটি বড় সমস্যা এবং এই সমস্যায় অনেক মানুষই প্রায় ভুগে থাকেন। মাইগ্রেনের সমস্যা যাদের থাকে তারাই জানে এই সমস্যা কত বড় সমস্যা। কারণ মাইগ্রেনের ব্যথা শুরু হলে মনে হয় জীবন অতিষ্ট হয়ে উঠে। তখন সামান্যতম আলো সহ্য করা দুষ্কর হয়ে ওঠে। কয়েকটি বিশেষ অভ্যাসের জন্য মাইগ্রেনের সমস্যা চলে আসে আমাদের জীবনে। সেই অভ্যাসগুলি যত তাড়াতাড়ি ত্যাগ করা যায় ততই ভালো আপনার পক্ষে।

মাইগ্রেনের সমস্যা সবথেকে বেশি হওয়ার কারণ হল যারা বেশি রোদে ঘোরাঘুরি করে এবং ছাতা, টুপি ব্যবহার করেনা তাদের মধ্যে বেশি এই সমস্যা দেখা যায়। এছাড়াও যারা প্রতিদিন 5 থেকে 6 ঘন্টা ঘুমায়। তারা যদি ভুলবশত তার থেকে বেশি ঘুমিয়ে ফেলে কোনদিনও তারফলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। অনেকক্ষণ ধরে কিছু না খাওয়ার পরেও মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। কারণ পেট খালি রাখলে গ্যাসের সমস্যা তৈরি হয় এবং সেখান থেকে মাইগ্রেনের সমস্যা আবির্ভূত হয়।

অনেক সময় টেনশন করলেও অতিরিক্ত কাজের চাপ থাকলেও মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। কারণ টেনশন এর ফলে মাথার ওপর চাপ পড়ে, তারপরেই মাইগ্রেন সমস্যা তৈরি হয়। অন্যদিকে যদি আপনি প্রতিদিন কফি খান। যদি কোনদিনও কফি খাওয়া থেকে বিরত থাকেন, তারফলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। চিনিজাতীয় খাবার অর্থাৎ কোলড্রিংস, কেক এগুলো বেশি খেলেও অনেকের মধ্যে মাইগ্রেন দেখা দিতে পারে। কারন এই সব খাবার খাওয়ার ফলে দেহে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। তাই যতটা সম্ভব এই অভ্যাসগুলো ত্যাগ করুন এবং মাইগ্রেনের সমস্যা থেকে নিজের থেকে দূরে রাখুন।