পুরনো গাড়ি বিক্রি করার ক্ষেত্রে নতুন নিয়ম লাগু করল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি

12
পুরনো গাড়ি বিক্রি করার ক্ষেত্রে নতুন নিয়ম লাগু করল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি

পুরনো গাড়ি নিয়ে প্রায়শই বহু গাড়িচালক বিপাকে পড়ে যান। আজকের অচল গাড়িটিও কোনো এক কালে কষ্টের টাকা জমিয়েই কিনতে হয়েছিল! সেই গাড়ির বদলে নতুন গাড়ি কিনতে গিয়ে অথবা পুরনো গাড়ি বিক্রি করার সময় অনেকেই নামমাত্র মূল্য পান। এই সমস্যার সমাধান করতে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফ থেকে এক নতুন সিস্টেম লাগু করা হলো। এই সিস্টেমের অন্তর্ভুক্ত হলে এখন থেকে আর আমজনতাকে পুরনো গাড়ি জলের দরে বেচতে হবে না।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি সম্প্রতি জানিয়েছেন, কেন্দ্রের নয়া আইন অনুযায়ী এবার থেকে পুরনো গাড়ি স্ক্র্যাপ করে নতুন গাড়ি কেনার সময় ৫% ছাড় পেতে পারেন গ্রাহক। কেন্দ্রের তরফ থেকে ঘোষিত নতুন বাজেটে Voluntary Vehicle Scrapping Policy ঘোষণা করা হয়েছে। এই পলিসিতে বলা হয়েছে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ২০ বছর পর ফিটনেস টেস্ট অবশ্যই করাতে হবে।

কমার্শিয়াল গাড়ির ক্ষেত্রেও ১৫ বছর পর ফিটনেস টেস্ট করানো বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। ১৫-২০ বছরের পুরনো গাড়ির বদলে নতুন গাড়ি কেনার ক্ষেত্রে অনেকেই পুরনো গাড়ির দরুন অনেক কম মূল্য পান এবং বেশিরভাগ ক্ষেত্রেই জলের দরে গাড়িটি বেচে দিতে হয়। কেন্দ্রের নতুন নীতির দরুন এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন গ্রাহক।

কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী জানিয়ে দিয়েছেন, নতুন নীতি অনুসারে পুরনো বায়ু দূষণকারী গাড়িগুলির উপর গ্রিন ট্যাক্স ও অন্যান্য লেভিও ধার্য করা হবে। পাশাপাশি এই গাড়ির ফিটনেস টেস্ট ও পলিউশন টেস্ট করানোও বাধ্যতামূলক বলে জানিয়েছেন তিনি। এর জন্য দেশজুড়ে অটোমেটেড টেস্টিং সেন্টার গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন নীতিন গডকরি।