সম্প্রতি স্যাটেলাইট চিত্রে ধরা পরল আল্ট্রাভায়োলেট রে, যা থকে জানা যাবে মহাকাশ সম্পর্কিত তথ্য

4
সম্প্রতি স্যাটেলাইট চিত্রে ধরা পরল আল্ট্রাভায়োলেট রে, যা থকে জানা যাবে মহাকাশ সম্পর্কিত তথ্য

সম্প্রতি মহাকাশে অবস্থিত ভারতীয় স্যাটেলাইট চিত্রে ধরা পরল ৯.৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত আকাশগঙ্গার থেকে নিঃসৃত আল্ট্রাভায়োলেট রে বা অতি বেগুনি রশ্মি। পুনের “ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স”এর গবেষক ডঃ সোমক রায়চৌধুরী জানালেন, এই রশ্মির উপর গবেষণা চালিয়ে পৃথিবী এবং মহাকাশের উৎস, বয়স এবং ধ্বংস সম্বন্ধে জানা যাবে।

মহাকাশে অবস্থিত ভারতের প্রথম মাল্টি তরঙ্গ স্যাটেলাইট “অ্যাস্ট্রোস্যাট”এর চিত্রে ধরা পড়েছে এই অতিবেগুনি রশ্মির ছবি। “ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স”এর তরফ থেকে জানানো হয়েছে “অ্যাস্ট্রোস্যাট” স্যাটেলাইটে পাঁচটি এক্সক্লুসিভ এক্স-রে এবং দূরবীন রয়েছে। যার মাধ্যমে ৯.৩ বিলিয়ন দূরে অবস্থিত AUDFS-01 গ্যালাক্সি থেকে উদ্ভূত আল্ট্রাভায়োলেট রে শনাক্তকরণ সম্ভব হয়েছে।

“ইন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স”এর তরফ থেকে আরো জানা গেছে, ২০১৬ সালের অক্টোবর মাসে এই অতিবেগুনি রশ্মির খোঁজ মেলে। সুদূর গ্যালাক্সি থেকে আগত এই রশ্মি প্রায় ২৮ দিনের জন্য স্থায়ী হয়েছিল। পুনের গবেষণা সংস্থার সহযোগী অধ্যাপক কনক শাহের নেতৃত্বে ভারত, ফ্রান্স, সুইজারল্যান্ড‌, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং নেদারল্যান্ডসের বিজ্ঞানীদের একটি দল এই রশ্মি সংক্রান্ত গবেষণা চালাচ্ছেন বলে জানা গেছে। তাদের গবেষণা শেষে, রহস্যময় মহাকাশের এক নতুন রহস্য উন্মোচন হবে বলেই মনে করছেন গবেষকেরা।