ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি কাজে লাগালে উন্নতি হতে পারে দেশের বাণিজ্যের: মনমোহন সিং

9
ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি কাজে লাগালে উন্নতি হতে পারে দেশের বাণিজ্যের: মনমোহন সিং

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রায় দু’মাস ধরে চলছে। তবে ভারত, এই যুদ্ধ প্রসঙ্গে বরাবরই আন্তর্জাতিক মঞ্চে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। যুদ্ধের পরিবেশকে কাজে লাগিয়ে ভারতীয় বাণিজ্যের উন্নতি হতে পারে, এমনটাই মত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ।

প্রাক্তন এই প্রধানমন্ত্রী মনমোহন সিং একটি প্রতিবেদনে লিখেছেন, আমদানি এবং রপ্তানি উভয় ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে ভারত। রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন নিষেধাজ্ঞা চাপিয়েছে পশ্চিমী দেশগুলি। এহেন পরিস্থিতিতে চিন এবং রাশিয়ার প্রতি নির্ভরতা কমবে বিভিন্ন দেশের।

সেই সুযোগেই রাশিয়া-চিনের বিকল্প হিসেবে নিজেকে তুলে ধরতে পারে ভারত। তিনি বলেছেন, বিশ্বজুড়ে ক্রমাগত মূল্যবৃদ্ধি। বেড়ে যাচ্ছে অশোধিত তেলের দামও। এই পরিস্থিতিতে অনিশ্চয়তা বাড়ছে সারা পৃথিবীতে।

ভারতের বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে তিনি বলেছেন, যুদ্ধের ফলে পরিবর্তিত পরিস্থিতিকে কাজে লাগাতে পারে ভারত। কোভিডের কারণে প্রায় ধসে গিয়েছে দেশের অর্থনীতি। সেই অবস্থার উন্নতি ঘটতে পারে যুদ্ধের ফলে। একইসঙ্গে মনমোহন বলেছেন, যুব সমাজের জন্য প্রচুর কর্মসংস্থানেরও সুযোগ হতে পারে।

মনমোহন সিং জানিয়েছেন, ভারতের উচিত বাণিজ্যের পক্ষে অনুকূল পরিবেশ তৈরি করা। নিরপেক্ষ অবস্থানকে কাজে লাগিয়ে যুদ্ধরত উভয় পক্ষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে।