সম্প্রতি আধার আপডেট সংক্রান্ত দুটি পরিষেবা বন্ধ করে দিলো UIDAI

22
সম্প্রতি আধার আপডেট সংক্রান্ত দুটি পরিষেবা বন্ধ করে দিলো UIDAI

ভারতবর্ষের যেকোনো মানুষের সচিত্র পরিচয় পত্র হিসেবে মান্যতা পেয়েছে আধার কার্ড। আধার কার্ডে কোনো রকম ভুল থাকলে তা অবিলম্বে সংশোধন করিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) এর তরফ থেকে আধারের সংশোধন সংক্রান্ত বিষয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন নির্দেশিকা প্রকাশ করা হয়। সম্প্রতি সংশ্লিষ্ট বিভাগের তরফ থেকে জানানো হয়েছে আধার আপডেট সংক্রান্ত দুটি পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

এবার থেকে আর ঠিকানা বৈধতা সম্পর্কিত পরিষেবা এবং আধার কার্ডের রি-প্রিন্ট পরিষেবা পাবেন না গ্রাহক। ইউআইডিএআই ভ্যালিডেশন লেটারের মাধ্যমে আধার কার্ডে ঠিকানা আপডেট করার পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিষেবা মারফত  এমন ব্যক্তিরা এতদিন সহজেই তাদের ঠিকানা আপডেট করতে পারতেন। তবে এবার থেকে আর সেই অপশনটি পাবেন না। এখন থেকে ঠিকানা আপডেট করাতে হলে অন্য কোনও অ্যাড্রেস প্রুফের মাধ্যমে ঠিকানা আপডেট করাতে হবে।

একই সঙ্গে বন্ধ হয়ে গিয়েছে আধার কার্ডের রি-প্রিন্ট পরিষেবা। UIDAI-এর ওয়েবসাইটে এবার থেকে আধার কার্ড রিপ্রিন্ট সংক্রান্ত কোনও অপশন দেওয়া থাকবে না। তবে এর পরিবর্তে অবশ্য PVC আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন আধার কার্ড ধারক। বড় আধার কার্ডের বদলে এটিএম বা প্যান কার্ডের মতো মেটিরিয়ালের তৈরী আধার কার্ড পেয়ে যাবেন ওয়েবসাইট থেকে।

এই নতুন ছোট আধার কার্ড আগের তুলনায় অনেক বেশি টেকসই হবে। পাশাপাশি কেউ চাইলে অবশ্যই ফ্লেক্সিবেল পেপারেও e-Aadhar-এর প্রিন্ট করাতে পারেন। জুলাই মাসের শুরুতেই নতুন ‘এমআধার’ অ্যাপ (mAadhaar) অ্যাপে চালু করেছে UIDAI। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে একাধিক ভাষায় আধার কার্ড চিহ্নিতকরণ, আধার কার্ড আপডেটের মতো ৩৫ টি সুবিধা পাবেন গ্রাহক। আধার কার্ড ডাউনলোড এবং ঠিকানা আপডেট সংক্রান্ত যাবতীয় কাজ এই অ্যাপ্লিকেশন ব্যবহার করেই করতে পারেন।