পিভিসি কার্ডের সুবিধা দিচ্ছে UIDAI, খুব সহজেই অনলাইনের মাধ্যমে বানাতে পারবেন পিভিসি আধার কার্ড

29
পিভিসি কার্ডের সুবিধা দিচ্ছে UIDAI, খুব সহজেই অনলাইনের মাধ্যমে বানাতে পারবেন পিভিসি আধার কার্ড

সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তন ঘটছে, কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে সবকিছুই ডিজিটালাইজেশনের মাধ্যমে পূরণ করতে চাইছে। বিশেষ করে যাতে সাধারণ মানুষ লাভবান হয় সেই দিকে নজর রেখেও কাজ করছে সরকার। বিশেষ করে যদি সবথেকে গুরুত্বপূর্ণ নথি সম্পর্কে কথা বলা যায় তাহলে আধার কার্ডের নাম সবার আগে উঠে আসে। এই আধার কার্ড নিয়েই কেন্দ্রীয় সরকারের নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে। আসলে আগে এই নিয়মটা বৈধ ছিল না কিন্তু এবার থেকে পিভিসি কার্ড এ আধার কার্ড বানানোটা বৈধ। প্যান কার্ড ড্রাইভিং লাইসেন্স এটিএম কার্ডের মত পিভিসি কার্ডে এবার করা যাবে আধার কার্ড, যা সাধারণ মানুষের জন্য খুবই উপযোগী বলে মনে করা হচ্ছে। স্বয়ং UIDAI এই পিভিসি কার্ডের সুবিধা দিচ্ছে।

আপনি চাইলে আপনার মোবাইল নাম্বার দ্বারা আপনার নিজের ও পরিবারের সকলের পিভিসি আধার কার্ড তৈরি করতে পারবেন। খুব সহজেই অনলাইনের মাধ্যমে বানিয়ে ফেলতে পারবেন পিভিসি আধার কার্ড তবে তার আগে জেনে নেওয়া যাক কিছু নিয়মাবলী।

পৃথিবীতে আধার কার্ড আগের কাগজ রাধা কার্ড থেকে অনেকটাই উন্নত ও টেকসই। সাধারন ভাবেই মানুষ এখন সহজেই আধার কার্ড ওয়ালেটে নিয়ে ঘুরতে পারবে। তাছাড়া এই আধার কার্ডে যুক্ত করা হচ্ছে নতুন কিছু ফিচার যা নম্বর মিলিয়ে দেখতে খুব সুবিধা যোগ্য। এখানে আরেকটি সুবিধা দেওয়া হয়েছে, যাদের মোবাইল নম্বর আধার কার্ডের সঙ্গে লিংক করা নেই তারাও বিকল্প নম্বরের দ্বারা পিভিসি আধার কার্ড অর্ডার করতে পারবে।

এবার পিভিসি আধার কার্ডের খরচ সম্পর্কে জেনে নেওয়া যাক, প্রতি পিভিসি আধার কার্ডের খরচ 50 টাকা, যার মধ্যে থাকবে জিএসটি ও স্পিড পোস্ট এর চার্জ। কিন্তু যদি কোন ব্যক্তির পরিবারের 4 জন সদস্যের পিভিসি আধার কার্ড বানাতে চায় তাহলে সেখানে খরচ পড়বে 200 টাকা। অর্ডার করার এক সপ্তাহের মধ্যেই স্পিড পোস্ট এর মাধ্যমে হাতে পেয়ে যাবেন পিভিসি আধার কার্ড। তবে অনলাইনে আবেদন করার জন্য রয়েছে কিছু নিয়মাবলী।

আধার কর্তৃপক্ষের ওয়েবসাইট uidai-এর residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিংকে যান। ১২ সংখ্যার Aadhaar Number বা Virtual ID বা EID পূরণ করুন। সিকিউরিটি কোড পূরণ করুন। যদি আপনি নন-রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে এই অর্ডার দিতে চান তবে ‘my mobile number is not registered’ বক্সে ক্লিক করুন। Send OTP অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে মোবাইল নম্বরে একটি OTP যাবে। OTP সাবমিট করলে PVC কার্ডের একটি প্রিভিউ কপি দেখতে পাবেন। পেমেন্ট অপশনে গিয়ে ফি পেমেন্ট করতে হবে।