খরচের খতিয়ান না-দেওয়ায় হুঁশিয়ারি দিল UGC

8
খরচের খতিয়ান না-দেওয়ায় হুঁশিয়ারি দিল UGC

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) বার বার বলা সত্ত্বেও বিভিন্ন কলেজ টাকা খরচের খতিয়ান না-দেওয়ায় এ বার হুঁশিয়ারি দিল। ইউজিসি মূলত বই কেনা, বিভিন্ন সেমিনার বা আলোচনাচক্রের আয়োজন ইত্যাদি খাতে কলেজগুলিকে আর্থিক সাহায্য দেয়। UGC জানিয়েছে, প্রায় কুড়ি বছর ধরে কলেজগুলি যে-টাকা নিয়েছে, তা কোথায় কী ভাবে খরচ হয়েছে, তার হিসাব-সহ নথিপত্র পাঠাতে হবে অবিলম্বে।

এমনকি কলেজর বিভিন্ন খাতে নেওয়া টাকার সম্পূর্ণ হিসাব দিতে না-পারলে কলেজগুলিকে তা সুদ-সহ ফেরত দিতে হবে। অন্যথায় ইউজিসি সংশ্লিষ্ট কলেজগুলিকে সাহায্য দেওয়া বন্ধ করে দেবে। এর ফলে কেন্দ্রীয় সরকারের অন্যান্য তহবিল থেকেও কলেজগুলি আর সাহায্য পাবে না।

কলেজগুলিকে ইউজিসি চিঠি পাঠিয়ে জানিয়েছে, আগেও বহু বার এই হিসাব দাখিলের বিষয়ে তাগাদা দেওয়া হয়েছে। এ বার শেষ সুযোগ দেওয়া হচ্ছে। চিঠি পাঠানোর তারিখ থেকে ৩০ দিনের মধ্যেযথাযথ নথি-সহ হিসাব জমা দিতে হবে। তা দিতে না-পারলে বন্ধ হয়ে যাবে সাহায্য।

কলেজে কলেজে বিষয়টি নিয়ে তৎপরতা শুরু হয়ে গিয়েছে। অনেক কলেজে কুড়ি বছর আগেকার নথিপত্র এখন আর সংরক্ষিত নেই। অনেক কলেজের তরফে আগে হিসাব জমা দেওয়া হয়েছিল। কিন্তু সেই হিসাব দাখিলের পদ্ধতিতে খুশি নয় ইউজিসি। তাই নতুন করে তা জমা দিতে বলা হচ্ছে।