রাজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ফাইনাল পরীক্ষা আগামী অক্টোবর মাসেই নেওয়ার স্বীকৃতি দিল ইউ জি সি

8
রাজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ফাইনাল পরীক্ষা আগামী অক্টোবর মাসেই নেওয়ার স্বীকৃতি দিল ইউ জি সি

আর কোনো সমস্যা থাকল না। কারণ এই করোনা পরিস্থিতির মধ্যেই স্নাতক ও স্নাতকোত্তর ফাইনাল পরীক্ষার খুব সহজেই পরীক্ষা সূচী প্রকাশ করার অনুমতি পেয়ে গেলো। কারণ এবার রাজ্যের পরীক্ষা নিয়ে সম্মতি দিয়ে দিল ইউ জি সি। গতকাল বুধবার রাজ্যকে চিঠি পাঠিয়েছে ইউ জি সি। আর সেখানেই জানিয়ে দেওয়া হয়েছে আগামী অক্টোবর মাসেই কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গুলো নেওয়া যাবে ও ফল প্রকাশ করা যাবে। আর এর ফলেই এবার পরীক্ষার সুচি নিয়ে আর কোনো ঝামেলা থাকল না, যার ফলে এবার রাজ্য ব্যাপক ভাবে প্রস্তুতি নিতে চলেছে।

আসলে জানা গেছে আগামীকাল শুক্রবার রাজ্য সরকার কলকাতা সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সূচি প্রকাশ করতে চলেছে। যেখানে কিনা আগামী অক্টোবর মাসের মধ্যেই সেই পরীক্ষার দিন গুলো রাখা হবে। গতকাল বৃহস্পতিবার ছিল বিশ্বকর্মা পূজা, আর সেই কারণেই পরীক্ষার সূচি প্রকাশ করা সম্ভব হয় নি। তাই আজ ও আগামী সপ্তাহের মধ্যেই সমস্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সূচি প্রকাশ করা হবে।

আসলে প্রথম দিকে ইউ জি সিকে রাজ্যের তরফ থেকে চিঠি পাঠানো হলেও এর আগে কোনো লিখিত সম্মতি দেয় নি ইউ জি সি। তারা শুধু মৌখিক ভাবেই জানিয়েছিল রাজ্য অক্টোবর মাসেই তাদের পরীক্ষা নিতে পারবে। এবার সেই মুখের কথাই লিখিত ভাবে দেওয়া হল রাজ্যকে, যার ফলে অনেকটাই চিন্তা মুক্ত হয়ে গেলো রাজ্য।

ইউ জি সি প্রথম দিকেই জানায় যে সেপ্টেম্বরের মধ্যেই পরীক্ষা নিতে হবে, কিন্তু সেটা কেউ মানতে রাজি হয় নি করোনা পরিস্থিতির মধ্যে। আর সেই কারণেই সেই ঝামেলা গড়ায় সুপ্রিমকোর্ট পর্যন্ত। পরে সেটা খারিজ করা হলেও, শীর্ষ আদালত জানায়, ইউজিসির কথা মতোই পরীক্ষা নিতে হবে, তবে পরীক্ষা পিছাতে চাইলে ইউ জি সির সাথে কথা বলে নিতে হবে।