সম্প্রতি জলে ও ডাঙায় বেঁচে থাকতে সক্ষম এমন একটি মাছের সন্ধান পেলেন মার্কিন সমুদ্র বিজ্ঞানীরা

5
সম্প্রতি জলে ও ডাঙায় বেঁচে থাকতে সক্ষম এমন একটি মাছের সন্ধান পেলেন মার্কিন সমুদ্র বিজ্ঞানীরা

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সমুদ্র বিজ্ঞানীরা জলে এবং ডাঙায় বেঁচে থাকতে পারে সমানভাবে এমন একটি মাছের সন্ধান পেয়েছেন। এই উভচর মাছটিকে ভয়ঙ্কর আখ্যা দিয়ে তারা সঙ্গে সঙ্গে মেরে ফেলার পরামর্শ দিয়েছেন সকলকে। সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানায় যে, মাছ থেকে দেখতে অনেকটা সাপের মত। বিশেষত তার মুখটি। তাই এই মাছের নাম দেওয়া হয়েছে স্নেক হেড ফিস।

১৯৯৭ সালে সান বেরনারদিনো সিলভার হূক লেকে ধরা পড়েছিল এই রকম একটি মাছ। সেসময় মাছটিকে গবেষণা করে ধারণা করা হয়েছিল যে মাছটি হয়তো পূর্ব এশিয়ার। এদিকে আবার জর্জিয়ায় পেয়ে অবাক হয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। ২০০২ সালে এই রকম মাছ ধরা এবং বিক্রি করা দুটোই বেআইনি বলে ঘোষণা করা হয়েছিল।

সম্প্রতি মেরিল্যান্ড প্রকৃত সংরক্ষণ বিজ্ঞানের বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন যে, যেকোনো উভচর প্রাণীর মতো এই প্রাণীর শ্বাস তন্ত্র এমনভাবে তৈরি করা আছে যে, বাতাস থেকে মানুষের মতো নিঃশ্বাস নিতে পারে এরা। ফলে জল থেকে ডাঙ্গায় তুলে নিলেও জীবনধারণে কোন রকম সমস্যা হয় না এই প্রাণীর।

তবে আচমকা পরিবেশ বদলে গেলে প্রাণী কিছুটা নিস্তেজ হয়ে পড়ে। খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট প্রাণী, ছোট ইঁদুর। যেহেতু এই প্রাণী অন্যান্য জলজ প্রাণী কে সহজে খেতে পারে, তাই অন্যান্য জলজ প্রাণীর কাছে এটা নিতান্তই একটি বিপদের কারণ। এই প্রাণীর ওজন কমপক্ষে ১৮ পাউন্ড হয়, দৈর্ঘ্য প্রায় তিন ফুটের কাছাকাছি। সেই সঙ্গে রয়েছে ধারালো দাঁত, যা দিয়ে সহজে শিকার করতে পারে যে কোন প্রাণীকে।