বিশ্বজুড়ে নিরাপদ শহরের তালিকায় স্থান পেল ভারতের দুটি শহর

9
বিশ্বজুড়ে নিরাপদ শহরের তালিকায় স্থান পেল ভারতের দুটি শহর

বর্তমানে সারা পৃথিবী জুড়ে এক অশান্তির পরিবেশ সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশ দূষণ, ইনফ্রাস্ট্রাকচার প্রভৃতি বিষয় এই মুহূর্তে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর সব থেকে নিরাপদ শহর খোঁজার জন্য একটি সমীক্ষা চালিয়েছিল ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট নামক একটি সমীক্ষক সংস্থা। সম্প্রতি সেই সমীক্ষক সংস্থার সমীক্ষার রিপোর্ট পেশ করা হয়েছে। সেখানে ভারতের দুটি শহর বিশ্বের নিরাপদ শহরের তালিকায় স্থান পেয়েছে।

এই সমীক্ষা মারফত সারা বিশ্বজুড়ে ৬০টি নিরাপদ শহর বেছে নিয়েছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ৭৬টি মানক ব্যবহার করে সমীক্ষার রিপোর্ট পেশ করা হয়েছে এবং বিশ্বের নিরাপদ শহর গুলিকে বেছে নেওয়া হয়েছে। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বিশ্বের সব থেকে নিরাপদ স্থানের তকমা পেয়েছে কোপেনহেগেন। দ্বিতীয় স্থানে রয়েছে কানাডার টরেন্টো।

ভারত এই তালিকায় একেবারে শেষের দিকে রয়েছে। সেরা ৫০ এর তালিকায় দিল্লি রয়েছে ৪৮ তম স্থানে এবং ৫০ তম স্থানে রয়েছে মুম্বাই। তবে শুধু ভারত নয়, দক্ষিণ এশিয়ার ক্ষেত্রেও পাকিস্তানের করাচি এবং বাংলাদেশের ঢাকা এই তালিকায় জায়গা করে নিয়েছে। গত বছর এই তালিকার প্রথম স্থানে ছিল টরেন্টো এবং দ্বিতীয় স্থানে ছিল সিঙ্গাপুর। তবে এই বছরের সমীক্ষার রিপোর্ট থেকে জানা গিয়েছে সিঙ্গাপুর তালিকায় নেমে এসেছে তৃতীয় স্থানে।

বিশ্বের নিরাপদ শহরের তালিকায় যে রিপোর্ট পেশ করা হয়েছে সেখানে তালিকার প্রথম দশে থাকা শহরগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো কোপেনহোগেন, টরেন্টো, সিডনি, সিঙ্গাপুর, টোকিও, ওয়েলিংটন, হংকং, মেলবোর্ন, স্টকহোম। ১০০ নম্বরের মধ্যে কোপেনহেগেনের সংগৃহীত নম্বর ৮২.৪ নম্বর, টরেন্টো ৮২.২ এবং সিঙ্গাপুর পেয়েছে ৮০.৭ পয়েন্ট।