জাতীয় পতাকা হাতে নিয়ে ১৭,৯৮২ ফিট উঁচ্চতা থেকে ঝাঁপ দিয়ে রেকর্ড গড়লেন ভারতীয় দুই বায়ুসেনা

6
জাতীয় পতাকা হাতে নিয়ে ১৭,৯৮২ ফিট উঁচ্চতা থেকে ঝাঁপ দিয়ে রেকর্ড গড়লেন ভারতীয় দুই বায়ুসেনা

বিশ্বের সমক্ষে আবারও এক নতুন রেকর্ডের নজির গড়লেন ভারতীয় বায়ুসেনারা। ভারতীয় বায়ু সেনার উইং কমান্ডার গজানন্দ যাদব ও ওয়ারেন্ট অফিসার এ কে তিওয়ারি ১৭,৯৮২ ফিট উঁচ্চতা থেকে ঝাঁপ দিয়ে সফলভাবে মাটিতে অবতরণ করলেন। উল্লেখ্য, এর আগেও বহুবার এ ধরনের সাহসী পদক্ষেপ গ্রহণ করে বিশ্বের সমক্ষে ভারতীয় সেনারা নিজেদের ক্ষমতার পরিচয় দিয়েছেন।

ভারতীয় বায়ু সেনার ওই দুই অফিসার ভারতীয় পতাকা হাতে নিয়ে ১৭,৯৮২ ফিট উঁচ্চতায় ওড়া একটি এয়ারক্রাফট থেকে ঝাঁপ দেন। এরপর প্যারাশুটের মাধ্যমে তারা দুজনেই মাটিতে সফলভাবে অবতরণ করেন। লেহ-লাদাখের খারদুংলা পাসের সামনে এমনই দুঃসাহসিক স্কাইড্রাইভ ল্যান্ডিং করলেন ভারতের ওই দুই বায়ুসেনা। লাদাখের আবহাওয়ার সমস্ত প্রতিকূলতাকে উপেক্ষা করেই এদিন তারা আবারো রেকর্ড গড়লেন।

উল্লেখ্য, এর আগেও অবশ্য সর্বোচ্চ উচ্চতা থেকে স্কাইডাইভিং-এর রেকর্ড গড়েছিল ভারতীয় বায়ুসেনা। ২০১৭ সালেও ৫৮ জন ভারতীয় সেনার জওয়ান একটি মোটরসাইকেলে চেপে ১.২ কিমি যাত্রা করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। সেবার বেঙ্গালুরুতে ভারতীয় সেনাবাহিনীর ওই ৫৮ জন জওয়ান ভারতীয় তিরঙ্গা জাতীয় পতাকার গেরুয়া, সাদা ও সবুজ রংয়ের পোশাক পরে বাইক চালাচ্ছিলেন। দূর থেকে দেখে মনে হচ্ছিল যেন ভারতীয় পতাকা উড়ছে। ভারতীয় সেনাবাহিনীর সেই অনুশীলন বহু প্রশংসা অর্জন করেছিলো। এবার আবারো ভারতীয় বায়ুসেনার মুকুটে নতুন পালক উঠলো।