এইট পর্যন্ত পড়েই টিভি চ্যানেল হ্যাক; ধৃত আলিপুরদুয়ারের যুবক

7
এইট পর্যন্ত পড়েই টিভি চ্যানেল হ্যাক; ধৃত আলিপুরদুয়ারের যুবক

একটি জাতীয় টিভি চ্যানেলের তরফে বেশ কিছুদিন আগে আলিপুরদুয়ার জেলা সাইবার ক্রাইমে অভিযোগ করা হয়। ওই সংস্থার অভিযোগ ছিল, প্রায় মাস দুয়েক ধরে তাদের বিভিন্ন চ্যানেলের লিঙ্ক হ্যাক করে একটি অ্যাপের মাধ্যমে দেখানো হচ্ছে।

শুধু ভারত নয়, একই প্রক্রিয়ায় হ্যাক করে বেআইনি ভাবে তৈরি ওই অ্যাপের মাধ্যমে দেখানো হচ্ছে পাকিস্তানের একাধিক চ্যানেলও। তার জন্য অ্যাপের গ্রাহকদের কাছ থেকে ২৫ টাকা করে সাবস্ক্রিপশন ফি নেওয়া হচ্ছে।

ওই টিভি চ্যানেল সংস্থাটি, এই কাজের ফলে তাদের আর্থিকভাবে বিপুল ক্ষতির সামনে পড়তে হচ্ছে বলে অভিযোগ করে। তারপরেই তদন্তে নামে আলিপুরদুয়ার পুলিশ।

তবে কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ে কেউটে। আইপি অ্যাড্রেসের সূত্র ধরে, ওই যুবককে আলিপুরদুয়ারের বারোবিশা থেকে গ্রেফতার করা হয়।

ওই যুবকের নাম সুদীপ সূত্রধর। আলিপুরদুয়ারের কুমারগ্রাম থানার বারোবিশা এলাকার বাসিন্দা। নিজেই বানিয়ে ফেলেছিল একটা আস্ত অ্যানড্রয়েড অ্যাপ।

সেই অ্যাপের সাবস্ক্রাইব মূল্য মাত্র ২৫ টাকা, অ্যাপের নাম “YM”।

সবচেয়ে অবাক করার মত বিষয় হচ্ছে, এই যুবকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পর্যন্ত। তাতেই জেলার পুলিশ আধিকারিক থেকে শুরু করে সাইবার বিশেষজ্ঞদের আলিপুরদুয়ারের এক যুবকের কর্মকাণ্ড দেখে চোখ কপালে উঠেছে।