dish ছাড়াই দেখা যাবে টিভি! জানালো তথ্য ও সম্প্রচার মন্ত্রক

13
dish ছাড়াই দেখা যাবে টিভি! জানালো তথ্য ও সম্প্রচার মন্ত্রক

এবার সেট টপ বক্স ছাড়াই চলবে টিভি, শুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন। কিন্তু অবাক হওয়ার কিছু নয় ইতিমধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর এই বিষয় নিয়ে জানিয়েছে যে, টিভি গুলির মধ্যেই একটি অন্তর নির্মিত টিউনার রাখার চেষ্টা চলছে। যাতে আগামীতে সেট টপ বক্সের কোনো প্রয়োজন না হয়। এই স্যাটেলাইট টিউনার ঠিক একই ভাবে কাজ করে বর্তমানে সেট টপ বক্স যেভাবে কাজ করে। ২০০ টির বেশী চ্যানেল দেখতে পারবে দর্শকেরা। এখানেই শেষ নয় মন্ত্রী এটাও বলেছে free dish ছাড়াই এই চ্যানেলগুলো দেখতে পারবে সকলে।

গতকাল সোমবার একটি সাংবাদিক বৈঠকে অনুরাগ সিং ঠাকুর জানিয়েছেন, আসলে আমরা একটা নতুন বিষয় নিয়ে পরিকল্পনা চালাচ্ছি। যদি বর্তমানে টিভিগুলোতেই বিল্ট ইন স্যাটেলাইট টিউনার থাকে তাহলে সহজেই আমরা সেট টপ বক্স ব্যবহার না করেই আমাদের পছন্দসই চ্যানেল গুলো দেখতে পারবো। তবে হ্যাঁ এই ইনবিল্ট স্যাটেলাইট টিউনার নিয়ে এখন চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি, গতবছরের ডিসেম্বর মাসে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে একটি চিঠি দেওয়া হয়েছিল। সেখানেই বলা হয়েছিল যদি তিনি এই বিষয় নিয়ে নির্দেশিকা জারি করেন, তাহলে টিভি নির্মাতা সংস্থাগুলিকে ব্যুরো অফ ইন্ডাস্ট্রিয়াল স্ট্যান্ডার্ডস দ্বারা জারি করা মানগুলি গ্রহণ করে নেয়, তাহলে এই নির্দেশিকা জারি করার ফলে কল্পনা বাস্তবের রূপ নেবে।

এই ধরনের নতুন টিভি যদি বাজারে আসে তাহলে সাধারন মানুষের দারুন সুবিধা হবে, কারণ তারা ঘরের যে কোনো জায়গাতেই ছোট্ট একটি এন্টেনা লাগিয়ে ফ্রি-টু-এয়ার টেলিভিশন চ্যানেল দেশতে এবং রেডিও চ্যানেল শুনতে পারবে সহজেই।