চিন সাগর থেকে বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ক্রান্তিয় ঝড় “সাউদিল”

12
চিন সাগর থেকে বঙ্গোপসাগরের দিকে ধেয়ে আসছে ক্রান্তিয় ঝড়

আবহাওয়া দপ্তর জানালো এবার আরেক বিপদ সংকেতের নাম, সেটা কিনা ধেয়ে আসছে চিন সাগর থেকে। এবার দেখা গেছে অক্টোবর মাসে ভারত মহাসাগরীয় অঞ্চলে তেমন একটা ঘূর্ণিঝড় চোখে পরে নি, এদিকে বঙ্গোপসাগর, আরব সাগরে দু টি নিম্নচাপ দেখা দিয়েছিল। তবে এবার চিন সাগর থেকে ক্রান্তিয় ঝড় ধেয়ে আসছে বঙ্গোপসাগরের দিকে যেটা কিনা সাউদিল নামে জানা যাচ্ছে।

অক্টোবর মাসে বঙ্গোপসাগরে যে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছিল সেটা কিন্তু লঘু আকারে অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছিল। আর তার ফলেই দক্ষিণ ও পশ্চিম ভারতে ভালোই তান্ডব লীলা চালিয়েছিল। আর সেটা এতোটাই খারাপ হয়েছিল যে দক্ষিণ পশ্চিম রাজ্যে বন্যার পরিস্থিতি তৈরী হয়েছিল। এর পরে যে দ্বিতীয় নিম্নচাপের দেখা মেলে সেটা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

এবার তৃতীয় ঘূর্ণিঝড় যেটা সাউদিল, এটি নাকি ভিয়েতনাম, থাইল্যান্ডের পশ্চিম ও উত্তর পশ্চিম দিকেই অগ্রসর হবে, আর তার ফলেই ভিয়েতনামের স্থলভাগের ওপরে আছড়ে পরবে যেটা কিনা আরও বেশী ভয়ের। এদিকে ২৯-৩০ অক্টোবর এই ঘূর্ণীঝড় বঙ্গোপসাগরের নিম্নচাপ অঞ্চলের দিকে আত্মপ্রকাশ করবে। এই সাউদিল খুব ভয়ঙ্কর আকারে অগ্রসর হবে, যেটা কিনা নিম্নচাপ অঞ্চলের দিকে অগ্রসর হয়ে অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে বয়ে যাবে। তবে এখনও বলা যাচ্ছে না, কারণ ইউ টার্ণ নিয়ে যখন তখন উত্তর পূর্ব হয়ে বাংলাদেশের দিকে প্রবেশ করতে পারে।