‘অগ্নিপথ প্রকল্প’কে জুড়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করল তৃণমূল!

6
'অগ্নিপথ প্রকল্প'কে জুড়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করল তৃণমূল!

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে প্রকাশ্যে গুলি চালিয়ে খুন করা হয়েছে। তৃণমূল কংগ্রেস এই ঘটনার সঙ্গে ‘অগ্নিপথ প্রকল্প’কে জুড়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করল।

তৃণমূল কংগ্রেসের দলীয় মুখপাত্র ‘জাগো বাংলা’য় দাবি করা হয়েছে,’প্রাক্তন তথ্য কর্মচ্যুত সেনার গুলিতে মৃত্যু হল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের।’

অগ্নিপথ প্রকল্পে ৪ বছরের জন্য নিয়োগ করতে চলেছে ভারতীয় সেনা। ওই প্রকল্পের বিরোধিতায় উত্থাল হয়েছে দেশের একাংশ। রাজনৈতিক দলগুলিও সোচ্চার হয়েছে। তৃণমূল নেত্রীও এই প্রকল্পকে ক্যাডার তৈরির নামান্তর বলে আক্রমণ করেছেন কেন্দ্রকে।

শাসক দল এদিন জাগো বাংলায় শিনজো-খুনের খবরে অগ্নিপথের কুফল তুলে ধরেছে । প্রথম পাতায় ‘শিনজোর খুনে অগ্নিপথের ছায়া’ শিরোনামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, শিনজোর মৃত্যুতে অগ্নিপথ নিয়ে ক্ষোভের কারণ আরও দৃঢ় হল। হত্যাকারী টেটসুয়া বিনা পেনশনে জাপানের সেনায় কাজ করত। একইভাবে অগ্নিপথ প্রকল্পের নিযুক্তিও করতে চাইছে কেন্দ্র। যা নিয়ে উত্তাল হয় গোটা দেশ।’

তাদের যুক্তি,অগ্নিপথে মাত্র সাড়ে ৪ বছরের জন্য সেনায় কাজ করার সুযোগ মিলবে। অবসরের পর থাকবে না পেনশন কিংবা অন্যান্য সুযোগসুবিধা। টোটসুয়ার ক্ষেত্রেও একই ঘটনা। জাপানের মেরিটাইম ডিফেন্সের প্রাক্তন সদস্য সে। তিন বছর কাজ করার পর চাকরি যায়। তার পর থেকে কোনও কাজই পায়নি। নিরাপত্তাহীনতা ও চাকরি যাওয়ার কারণে শিনজোর উপর ক্ষোভ ছিল বলে জানিয়েছে টেটসুয়া।