‘খেলা হবে দিবস’ এর তারিখ ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো

29
‘খেলা হবে দিবস’ এর তারিখ ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো

একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল শিবির এর তরফ থেকে রাজনৈতিক শ্লোগান উঠেছিল ‘খেলা হবে’। এই শ্লোগান কার্যত সারা রাজ্যের জনপ্রিয় শ্লোগান হয়ে ওঠে। একুশে নির্বাচনে জয়লাভের পর এই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে এবার থেকে রাজ্যের ‘খেলা হবে’ দিবস পালন করা হবে। এবার ‘খেলা হবে দিবস’ এর তারিখ ঘোষণা করে দিলেন তৃণমূল নেত্রী। তিনি জানিয়ে দিয়েছেন এবার থেকে প্রতি বছর ১৬ই আগস্ট পালিত হবে ‘খেলা হবে দিবস’।

রাজ্যে ক্রীড়া ব্যবস্থার উন্নয়নে জোর দেওয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি। মুখ্যমন্ত্রী বলেছিলেন, একুশের নির্বাচনে রাজ্যে খেলা হয়েছে। আবার খেলা হবে। বিজেপিকে ভারত থেকে বিতাড়িত না করা অবধি খেলা হবে বলে হুংকার দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। এবার খেলা দিবস হিসেবে ১৬ই আগস্ট দিনটিকেই বেছে নিল তৃণমূল। এই দিনের একটি বিশেষ গুরুত্ব রয়েছে। যে কারণে এই দিনটিকেই বিশেষ দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

এই দিনে সঙ্গে জড়িত রয়েছে একটি করুণ ইতিহাস। ১৯৮০ সালের ১০ই আগস্ট কলকাতা লিগের ম্যাচ দেখতে গিয়ে একদিনে পদপিষ্ট হয়ে মারা যান ১৬ জন সমর্থক। ওই দিনটিতে নিহত ক্রীড়া অনুরাগীদের সম্মান দেওয়ার জন্য ১৬ই আগস্টকেই খেলা হবে দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল সরকার। স্বাধীনতা দিবসের পরের দিনেই এবার থেকে পালিত হবে এই বিশেষ দিনটি।

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্য, দেশের স্বাধীনতা আজ বিপন্ন। প্রতিনিয়ত মানুষের কন্ঠ রোধ করা হচ্ছে। দেশকে এই অবস্থা থেকে মুক্ত করতে হবে। দেশের মানুষের স্বাধীনতা অক্ষুন্ন রাখতে হবে। তাই স্বাধীনতা দিবসের পরের দিনটিকেই বেছে নেওয়া হয়েছে এই বিশেষ দিবস উপলক্ষে।