বুথের ভোটারকেই পোলিং এজেন্ট করার দাবিতে কমিশনে তৃণমূল

12
বুথের ভোটারকেই পোলিং এজেন্ট করার দাবিতে কমিশনে তৃণমূল

নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের নিত্যনতুন সিদ্ধান্তে খুশি নয় রাজ্যের শাসক দল। সম্প্রতি কমিশনের তরফ থেকে জানানো হয়, চলতি দফার বিধানসভা নির্বাচনে রাজ্যের যে কোনো বিধানসভা কেন্দ্রের ভোটার অন্য বুথের পোলিং এজেন্ট হিসেবে নিযুক্ত হতেই পারেন। প্রধানত বঙ্গ বিজেপি শিবিরের দাবি মেনেই এই নিয়ম কার্যকর করেছে কমিশন।

তবে কমিশনের সিদ্ধান্ত মেনে নিতে নারাজ রাজ্য শাসক দল। তাই এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে পুনরায় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল শিবির। বুথের ভোটারকেই বুথের পোলিং এজেন্ট হিসেবে নিযুক্ত করার দাবি জানাচ্ছে তৃণমূল। প্রথম দফার ভোট চলাকালীন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের ১০ সাংসদের একটি প্রতিনিধিদল কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে হাজির হোন।

এদিন কলকাতা নির্বাচন কমিশনের আধিকারিকরা সঙ্গে দেখা করে নিজেদের দাবি জানিয়েছেন তারা। কমিশনের আধিকারিকদের সঙ্গে কথা বলার পর তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নতুন সিদ্ধান্ত অনুসারে একটি ভোট গ্রহণ কেন্দ্রে অন্য বুথের সদস্য পোলিং এজেন্ট হিসেবে দায়িত্ব পাচ্ছেন। আগে এই নিয়ম ছিল না।

তৃণমূলের দাবি, এমনটা যদি হয় তাহলে অন্য বুথের সদস্য নতুন বুথের ভোটারদের চিনবেন কিভাবে? তাই দ্বিতীয় দফা থেকে অষ্টম দফা পর্যন্ত বুথের ভোটারদেরই পোলিং এজেন্ট হিসেবে নিযুক্ত করার দাবি জানাচ্ছে তৃণমূল। কলকাতায় নির্বাচন কমিশনের আধিকারিকরা জানিয়েছেন রাজ্য শাসকদলের এই দাবি দিল্লীতে পাঠানো হবে। তারপর যাবতীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।