ব্রিটেনের স্বেচ্ছাসেবী সুস্থ হওয়ায় আবার শুরু হল ভ্যাকসিন “কোভিশিল্ড” এর ট্রায়াল

5
ব্রিটেনের স্বেচ্ছাসেবী সুস্থ হওয়ায় আবার শুরু হল ভ্যাকসিন

সম্প্রতি, অক্সফোর্ড ইউনিভার্সিটির তরফ থেকে আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করার নির্দেশ দেয় ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। ব্রিটেনের এক স্বেচ্ছাসেবীর শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় সে দেশে ভ্যাকসিনের ট্রায়াল’ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে ওই স্বেচ্ছাসেবী বর্তমানে সুস্থ রয়েছেন। তাই ব্রিটেনে মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটির অনুমতি নিয়ে আবারো শুরু হয়েছে ট্রায়াল’। পাশাপাশি, ভারতের ড্রাগ কন্ট্রোল বোর্ডও আবারও দেশে ভ্যাকসিন ট্রায়ালে অনুমোদন দিল।

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ভি জি সোমানির অনুমোদন পাওয়ার ফলে, ভারতের সবথেকে বড় ওষুধ প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট আবারো অক্সফোর্ড ইউনিভার্সিটির আবিষ্কৃত করণা ভ্যাকসিনের ট্রায়াল’ শুরু করতে পারবে। ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারক ফার্ম অ্যাস্ট্রাজেনেকা সম্প্রতি জানিয়েছে, ভ্যাকসিন প্রয়োগের ফলে যে মহিলার শরীরে স্নায়ুর রোগ দেখা দিয়েছিল, তিনি এই মুহূর্তে সম্পূর্ণ সুস্থ রয়েছেন। অতএব স্বেচ্ছাসেবকের শারীরিক পরিস্থিতি খতিয়ে দেখেই পুনরায় ভ্যাক্সিনের ট্রায়াল শুরু করার অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট বিগত বেশ কয়েক মাস ধরেই ভারতীয় স্বেচ্ছাসেবকদের উপর অক্সফোর্ডের ফর্মুলায় তৈরি করোনা প্রতিরোধী ভ্যাকসিন “কোভিশিল্ড” এর ট্রায়াল’ চালাচ্ছিল। সেরাম ইনস্টিটিউটের অধিকর্তা আদর পুনাওয়ালা বারবার দাবি করেছেন, “কোভিশিল্ড”ভ্যাকসিন টি সম্পূর্ণ নিরাপদ এবং সুরক্ষিত। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ভারতে এ পর্যন্ত ১০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। প্রত্যেকেই নিরাপদ রয়েছেন।

তবে ড্রাগ কন্ট্রোল বোর্ডের অনুমোদন না মেলা অব্দি, কোন ভ্যাকসিন এর ট্রায়াল সম্পন্ন করা যায় না। অতএব অনুমোদনের জন্য অপেক্ষা করছিল সেরাম ইনস্টিটিউট। বর্তমানে, ভ্যাকসিন রেগুলেটরি কমিটির বিশেষজ্ঞরা সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিনের ক্লিনিক্যাল এবং সেফটি ট্রায়ালের রিপোর্ট খতিয়ে দেখেই ট্রায়াল’ পুনরায় চালু করার অনুমোদন দিয়েছেন। দুই পর্বে মোট ১৬০০ জনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করার পরিকল্পনা করছে সেরাম ইনস্টিটিউট। বর্তমানে দেশের ১৭টি হাসপাতাল এবং ক্লিনিকে কোভিশিল্ডের ট্রায়াল চলছে।