দিঘায় এবার দেখা যাবে প্রশিক্ষিত গাইডদের!

11
দিঘায় এবার দেখা যাবে প্রশিক্ষিত গাইডদের!

বাঙালি ভ্রমণ প্রেমী। ছুটি পেলেই বাঙালি ঘুরতে বেরিয়ে পড়ে। কিন্তু অনেক জায়গায় সঠিক গাইড না থাকার কারণে অনেক জিনিস দেখা হয় না। এবার পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে উৎকর্ষ বাংলার প্রশিক্ষণের মাধ্যমে দেখা যাবে প্রশিক্ষিত গাইডদের। যারা পর্যটকদের সুষ্ঠুভাবে গাইড করে বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরিয়ে দেখাবেন।

পূর্ব মেদিনীপুর জেলার জনপ্রিয় পর্যটনকেন্দ্র দিঘার পাশাপাশি মন্দারমনি তাজপুর শংকরপুর সহ একাধিক সমুদ্র সৈকতের পাশাপাশি ঐতিহাসিক পর্যটন কেন্দ্রগুলো। দিঘা, মন্দারমণি বা তাজপুর প্রতিটি পর্যটন কেন্দ্রে পর্যটকরা চাইলেই পাবেন প্রশিক্ষিত গাইড।

পূর্ব মেদিনীপুর জেলায় দিঘা, মন্দারমণি , তাজপুর , শংকরপুর, পাঁশকুড়ার ক্ষিরাইয়ের ফুলবাগান থেকে শুরু করে ময়নার রাজবাড়ি, তমলুক, মহিষাদল হলদিয়া, গেঁওখালি, পটাশপুর, ভগবানপুর, খেজুরি, দরিয়াপুরের কপালকুণ্ডলা – সহ জেলার সব দর্শনীয় স্থানে এসে পর্যটকদের উদ্দেশ্যবিহীন ভাবে ঘোরাঘুরি আর নয়, এবার পর্যটক চাইলেই পেয়ে যাবেন প্রশিক্ষিত টুরিস্ট গাইড।

এই গাইডরা বিভিন্ন দর্শনীয় স্থানগুলি ঘুরিয়ে দেখানোর পাশাপাশি জায়গাগুলির বিস্তারিত তথ্য ও ইতিহাস তুলে ধরবেন। পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ঐতিহাসিক পর্যটন কেন্দ্র ও সমুদ্র সৈকত পর্যটন কেন্দ্র গুলি নিয়ে টুরিস্ট গড়ার পরিকল্পনা রাজ্য পর্যটন দপ্তরের। সেই টুরিস্ট গড়ার প্রথম ধাপ হিসাবে পর্যটকদের এই গাইড রাখার পরিকল্পনা জেলা প্রশাসনের।

প্রশাসনের উদ্যোগে টুরিস্ট গাইড প্রশিক্ষণ দেওয়ার কাজ উৎকর্ষ বাংলার মাধ্যমে শুরু হয়েছে।