আজ জানব শ্রীকৃষ্ণের জন্মের অন্তর কাহিনি নিয়ে অনেক অজানা তথ্য

17
আজ জানব শ্রীকৃষ্ণের জন্মের অন্তর কাহিনি নিয়ে অনেক অজানা তথ্য

শত্রু বিনাশকারী দেবতা তিনি তাই তো পাপ বিনাশ করতেই মর্তে মানুষরূপে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। তবে তাঁর জন্মের অন্তর কাহিনি নিয়ে অনেক মতভেদ রয়েছে। কৃষ্ণের জন্ম যদু বংশে যে বংশে জন্মগ্রহণ করেছিলেন মধু, সত্ত্বত, বৃষ্ণি, অন্ধক রাজারা। যদু বংশীয় রাজা সুর সেনের পুত্র বসুদেব দেবকীকে বিবাহ করে মথুরার উদ্দেশে রওনা হয়েছিলেন, কিন্তু তাঁদের যাত্রার সময়ই ছন্দপতন কারণ সেই সময়ের দৈববানী হয়েছিল,

যে দেবকীর অষ্টম গর্ভের সন্তান নাকি তাঁর প্রাণ নাশ করবে, তাই তো কংশ দেবকী কে বধ করতে উদ্যত হয়েছিলেন কিন্তু বাসুদেব কংসকে আশ্বস্ত করেছিলেন এবং নিরস্ত্র করে দেবকি তাঁর ছোট বোন এবং ওঁর দিক থেকে কোনও ভয় নেই বলে আশ্বাস দিয়েছিলেন পাশাপাশি স্ত্রীকে রক্ষা করতে বাসুদেব তাদের গর্ভজাত পুত্রদের অংশের হাতে সমর্পণ করার কথা বলেছিলেন তা ই দেবকী ও বাসুদেবকে শৃঙ্খলাবদ্ধ করে কারাগারে তাঁদের পরপর ছয় সন্তানকে হত্যা করেছেন অংশ।

এর পর শেষ জন ভগবান শ্রীকৃষ্ণ দেবকীর গর্ভে এল কিন্তু কংসের ভয়ে বিষ্ণুর আদেশ দেবে যোগমায়া পৃথিবীতে এসে বসুদেব আর এক পত্নী রোহিনীর গর্ভে দেবকীর গর্ভস্থ সন্তানকে সংস্থাপন করলেন। এদিকে জল্পনা ছড়ালেও দেবকীর সন্তান নষ্ট হয়ে গিয়েছে ওদিকে গোকুলের ঘোষ পল্লির এক সুরম্য আলোয় রোহিণীর কোল আলো করে শ্রীকৃষ্ণ জন্ম নিল। আর অন্যদিকে বিষ্ণু দেবকীর গর্ভ থেকে প্রকট হলেন।

শঙ্খ চক্র গদা পদ্ম ধারী শ্রী অঙ্গের মনোহর প্রীতম বড় বস্ত্র এমন সৌন্দর্য দেখে মোহিত হয়ে গেলেন বসুদেব। পরে নবজাতককে দর্শন করে বসুদেবের অংশ ভয় দূর হলেও দেব কি এবং বসুদেব স্তব করতে লাগলেন। যে মুহূর্তে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করলেন ঠিক সেই সময় যশোদার কোলে কন্যা সন্তান জন্ম নিলেও যশোদা দেবী সেটি পুত্র সন্তান না কেননা সন্তান তা বুঝতে পারেননি আবার অন্যদিকে যোগমায়ার আবির্ভাবের পর তাঁর প্রভাবে কংসের কারাগারে প্রহরী বৃন্দ ও মথুরা বাসী গণ সংজ্ঞা শূন্য হয়ে পড়ল।

সেই সময় কৃষ্ণকে কোলে নিয়ে বসুদেব বাইরে বেরিয়ে আসতেই মেঘ গর্জন তুমুল বৃষ্টিপাত শুরু হলেও অনন্তনাগ সহস্র ফণা বিস্তার করে বাসুদেবকে আচ্ছাদন দিলেও এবং তার পরে শ্রী কৃষ্ণকে যশোদার ঘরে রেখে যশোদা কন্যাকে সঙ্গে নিয়ে ফিরে এলেনই সময় দৈববাণী হল, সেই দুরাশার অংশ তোমাকে যে হত্যা করবে সে ইতিমধ্যেই জন্মগ্রহণ করেছে তোমাকে বধিবে যে গোকুলে বাড়িছে সে