আজ ফের নামল কলকাতার তাপমাত্রা, দক্ষিণ পশ্চিম ভারতে শুরু হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা

14
আজ ফের নামল কলকাতার তাপমাত্রা, দক্ষিণ পশ্চিম ভারতে শুরু হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা

আজ ফের পারদ নামল কলকাতার, গত কয়েকদিন থেকে তাপমাত্রা অনেকটাই নেমে আসছিল আজ সেই তাপমাত্রা ১৫ ডিগ্রীর ঘরে, এই তাপমাত্রা আগামী কয়েকদিন বিরাজ করবে বলে জানা গেছে, তবে বিভিন্ন জেলায় তাপমাত্রা আরও নামবে বলে জানা গেছে। তবে আগামী শুক্রবারে এই তাপমাত্রা আবার বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এই নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, আসলে আজ বুধবারের তাপমাত্রা কমেছে অনেকটাই, এই তাপমাত্রা আগামী ২৪ ঘন্টা বিরাজ করলেও ফের শুক্রবার থেকে তাপমাত্রা বাড়তে চলেছে, তবে এই শীত বিরাজ করবে রাজ্য জুড়ে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। ২৬ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রীর ঘরে। এদিকে শহরে শীতের আমেজ থাকলেও সকাল হতেই কিছুটা হলেও আর্দ্রতা জনিত অস্বস্তি ভ্যাপসা গরম বজায় থাকে। তার ফলেই এখন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫% র ঘরে।

এবার উত্তর পশ্চিম ভারতের কথা যদি বলা যায় ফের সেখানে পশ্চিমী ঝঞ্ঝার কারণেই শুরূ। লাদাখ, জম্মু কাশ্মীর সব জায়গায় শুরু তুষারপাত। তবে এবার ফের জোড়া ঘূর্ণিঝড় ধেয়ে আসছে উপকূলের দিকে। এখন ওড়িশা ও পশ্চিম বঙ্গ উপকূলে আমফানের মতোই দাপট দেখাতে শুরু করেছে নিভার, দক্ষিণ ভারতের উপকূলে।

এই ঘূর্ণিঝড়ের দাপট এর ফলে তামিলনাড়ুতে ইতিমধ্যে ভারী বৃষ্টি শুরু হয়ে গেছে, আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ বুধবার সন্ধ্যার দিকে এই ঘূর্ণিঝড় আছড়ে করবে পুডুচেরি, তামিলনাড়ুতে। এরফলেই তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশে ভারী বৃষ্টি হবে বলে জানা গেছে, মৎসজীবী দের তাই সমুদ্র থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।