আজ দেশের প্রায় ৩ লক্ষ ফুটপাত ব্যবসায়ীকে ঋণ প্রদান করতে চলেছেন প্রধানমন্ত্রী

7
আজ দেশের প্রায় ৩ লক্ষ ফুটপাত ব্যবসায়ীকে ঋণ প্রদান করতে চলেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকাল ১০.৩০ নাগাদ “প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নিধি যোজনা” তথা পি এম স্বনিধি যোজনার আওতায় ফুটপাত ব্যবসায়ীদের ব্যবসায় উৎসাহিত করার জন্য বিশেষ লোন প্রদান করতে চলেছেন। কেন্দ্রীয় সূত্রে খবর, এই যোজনার আওতায় দেশের প্রায় ৩ লক্ষ ফুটপাত ব্যবসায়ীকে ঋণ প্রদান করতে চলেছেন প্রধানমন্ত্রী। সোমবার সন্ধ্যার সময় একটি টুইট বার্তার মাধ্যমে এ সংক্রান্ত একটি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

সংজ্ঞা টুইট বার্তার মাধ্যমে প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামীকাল সকাল সাড়ে দশটা নাগাদ উত্তরপ্রদেশে বসবাসকারী ফুটপাত ব্যবসায়ীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে যোগাযোগ করবেন তিনি। তিনি আরো বলেছেন, প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার আওতায় ফুটপাত ব্যবসায়ীরা কি কি সুযোগ-সুবিধা পাবেন, এই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবেন তিনি।

গত শনিবার, কেন্দ্রীয় অতিরিক্ত প্রধান তথ্যসচিব নভনীত সেহগল জানিয়েছেন, এদিনের ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ব্যবসায়ীদের সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সূত্রে খবর, প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার আওতায় ফুটপাত ব্যবসায়ীরা কম সুদে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাবেন। উল্লেখ্য, করোনা অতিমারীর পরিস্থিতিতে চলতি বছরের ১লা জুন কেন্দ্রের তরফ থেকে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা চালু করা হয়।

এই যোজনার আওতায় অতি মারীর প্রভাবে প্রভাবান্বিত ফুটপাত ব্যবসায়ী ষদের সাহায্য করার পরিকল্পনা গ্রহণ করে কেন্দ্র। কেন্দ্রের এই পরিষেবা পেতে ইতিমধ্যেই ২৪ লক্ষ আবেদনপত্র জমা পড়েছে বলে জানা গেছে। এরমধ্যে ১২ লক্ষ আবেদনপত্রে অনুমোদন দিয়েছে কেন্দ্র। যার মধ্য থেকে এ পর্যন্ত ৫.৩৫ লক্ষ আবেদনকারীকে লোন প্রদান করা হয়েছে।