আজ মঙ্গলবার লিটার প্রতি ২১ পয়সা করে কমল পেট্রোল-ডিজেলের দাম

5
আজ মঙ্গলবার লিটার প্রতি ২১ পয়সা করে কমল পেট্রোল-ডিজেলের দাম

সোম, মঙ্গল পরপর দুদিন কমলো পেট্রোল এবং ডিজেলের দাম। সূত্রের খবর, মঙ্গলবার মেট্রো শহরগুলিতে লিটার প্রতি ২১ পয়সা করে কমেছে পেট্রোল-ডিজেলের দাম। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে দাম বাড়ার পর গত শনিবার উভয় জ্বালানির দামই কমে ছিল‌। এরপর রবিবার জ্বালানি তেলের দামে কোনো পরিবর্তন হয়নি। সোমবার এবং মঙ্গলবার আবারও উভয় জ্বালানির ক্ষেত্রেই লিটার প্রতি ২১ পয়সা করে দাম কমানো হল।

গত ১৬ই আগস্ট থেকেই অনবরত বেড়ে চলেছে জ্বালানি তেলের দাম। গত একমাস ধরে পেট্রোলের দাম ক্রমাগত বেড়েই চলেছে। তবে ডিজেলের দামে কোনো পরিবর্তন হয়নি। গত শনিবার পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয় তেল সংস্থাগুলি। শনিবার প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ৮৩.৩৬ টাকা। ডিজেলের দাম ছিল ৭৬.৪৩ টাকা প্রতি লিটার। রবিবার এই দামেই জ্বালানি তেল কিনেছিলেন গ্রাহকেরা।

সোমবার, পেট্রোলের দাম কমে দাঁড়ায় ৮৩.২৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ছিল ৭৬.২৮ টাকা প্রতি লিটার। এরপর মঙ্গলবার আবারো দাম পরিবর্তিত হলো। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের তুলনায় টাকার মূল্যের উপর ভিত্তি করে পেট্রল ও ডিজেলের দাম নির্ধারণ করে তেল সংস্থাগুলি। এর উপর এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন এবং অন্যান্য চার্জ যুক্ত হয়ে তেলের মূল্য নির্ধারিত হয়।

এর ফলে প্রাথমিক মূল্যের তুলনায় প্রায় দ্বিগুণ মূল্যে জ্বালানি তেল কিনতে হয় গ্রাহকদের। আন্তর্জাতিক বাজারে প্রতিদিন সকাল ছটা নাগাদ পেট্রোল এবং ডিজেলের দাম প্রকাশ করে তেল সংস্থাগুলি। নিজের শহরে পেট্রোল এবং ডিজেলের দাম জানার জন্য এসএমএস পরিষেবা পেতে পারেন গ্রাহকেরা। এক্ষেত্রে, ইন্ডিয়ান অয়েলের উপভোক্তারা RSP লিখে 9224992249 নম্বরে, বিপিসিএল উপভোক্তারা RSP লিখে 9223112222 নম্বরে এবং এইচপিসিএল উপভোক্তারা HPPRICE লিখে 9222201122 নম্বরে মেসেজ করলেই নিজ শহরের জ্বালানি তেলের দাম জানতে পারবেন।