আজ ফের লিটার প্রতি ২৫ পয়সা করে বাড়ল পেট্রোল এবং ডিজেলের দাম

12
Today, the price of petrol and diesel has gone up by 25 paise per liter

বিগত বেশ কয়েকদিন ধরেই পেট্রোল এবং ডিজেলের দাম ঊর্ধ্বমুখী। জ্বালানি তেলের ক্রমবর্ধমান দামের জেরে রীতিমতো জেরবার সাধারণ মানুষ। বিগত কয়েকদিনের ক্রমবর্ধমান দামের ধারা অব্যাহত রেখে বুধবারেও রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়িয়েছে। এর ফলে জ্বালানি তেলের দামের নিরিখে নতুন রেকর্ড গড়েছে ভারত। আজ লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়লো ২৫ পয়সা করে।

গতকাল প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছিল ৩৫ পয়সা। অর্থাৎ দুদিনেই জ্বালানি তেলের দাম ৬০ পয়সা প্রতি লিটার বেড়েছে। পয়লা জানুয়ারি থেকে এ পর্যন্ত দিল্লিতে প্রতি লিটার জ্বালানি তেলের দাম অন্তত আড়াই টাকারও বেশি বৃদ্ধি পেয়েছে বলেই জানা যাচ্ছে। কলকাতাতে মূল্য বৃদ্ধির হার আরও বেশি। জ্বালানি তেলের এই লাগামছাড়া দাম বৃদ্ধি রুখতে সরকারিভাবে শুল্ক হ্রাস করা হোক, এটাই চান সাধারণ মানুষ।

বুধবার লিটার প্রতি ২৫ পয়সা হারে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি পাওয়াতে কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ৮৭ টাকা ৬৯ পয়সায় দাঁড়িয়েছে। ডিজেল লিটার প্রতি ৮০ টাকা ০৮ পয়সায় বিক্রি হচ্ছে। অপরপক্ষে দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৮৬ টাকা ৩০ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৬ টাকা ৪৮ পয়সা। মুম্বাইয়ে আজ প্রতি লিটার পেট্রোল ৯২ টাকা ৮৬ পয়সা এবং প্রতি লিটার ডিজেল ৮৩ টাকা ৩০ পয়সা দরে বিক্রি হচ্ছে।

ভারতবর্ষের অপর এক স্মার্ট সিটি চেন্নাইয়ে আজ প্রতি লিটার পেট্রোলের দাম উঠেছে ৮৮ টাকা ৮২ পয়সা এবং ডিজেলের দাম উঠেছে প্রতি লিটার ৮১ টাকা ৭১ পয়সা। তবে রাজস্থানের টিয়ার-১ শহরের পেট্রোলের মূল্য সারা দেশের পেট্রোলের বর্ধিত মূল্য রেকর্ড ভেঙে দিয়েছে। রাজস্থানের এই শহরে প্রতি লিটার পেট্রোল ১০১ টাকা দামে বিক্রি হচ্ছে। ফলস্বরূপ ঐ শহরে মানুষদের এখন কার্যত বাড়িতে বসেই দিন কাটাতে হচ্ছে।