আজ বৃহস্পতিবার দেবীকে প্রসন্ন করার জন্য অবশ্যই লক্ষ্মী দেবীর পাঁচালী পড়ুন

14
আজ বৃহস্পতিবার দেবীকে প্রসন্ন করার জন্য অবশ্যই লক্ষ্মী দেবীর পাঁচালী পড়ুন

আমরা জানি প্রাচীনকাল থেকেই দেব-দেবীকে প্রসন্ন করার জন্য মানুষ নানা মন্ত্র তন্ত্র পাঠ করেছে। প্রতিটি দেব দেবতা কে প্রসন্ন করার জন্য তাদের আলাদা আলাদা মন্ত্র এবং পাঁচালী রয়েছে। তেমনভাবেই লক্ষ্মী দেবীর পাঁচালীও আমাদের প্রত্যেকটি বাঙালি ঘরে অধিক প্রসিদ্ধ। ভক্তি ভরে নিষ্ঠা সহকারে পূজা-অর্চনা করলে দেবী সহজেই ভক্তের ওপর সদয় হন।

তেমনি ভাবে লক্ষীপুজোর নানা নিয়ম এবং মন্ত্র যন্ত্র লক্ষ্মী দেবীর পাঁচালী তে নিবন্ধিত রয়েছে। ভক্তিভরে দেবীর আরাধনা করলে দেবী সহজেই তুষ্ট হন প্রতি বৃহস্পতিবার বাড়ির এয়োরা দেবীর পুজো করে থাকেন। ঘটের উপর পঞ্চপল্লব এবং দূর্বা রেখে দেবীর আসনে গোটা পান এবং সুপারি রাখা হয় ।

বেলপাতা সহযোগে ফুল হাতে নিয়ে দেবীর পাঁচালী পড়ে শেষে শঙ্খ বাজিয়ে পূজা সম্পন্ন হয়। মনে করা হয় ভক্তিভরে দেবীর পূজার্চনা করলে যাদের ধন সম্পদ নেই তাদের ধন সম্পদ বাড়ে, যে স্ত্রীর সন্তান নেই তার ঘরের সন্তান হয, দেবী সদয় হলে যেকোনো রোগ-ব্যাধি ও বিপদ থেকে আমরা সহজেই নিষ্পত্তি লাভ করি।

পশ্চিমবঙ্গের প্রতিটি ঘরে ঘরেই বৃহস্পতিবার করে এই লক্ষ্মী পুজো নিয়মিতভাবে করা হয় এবং বছরে একটি নির্দিষ্ট দিনে পূর্ণিমা তিথিতে ধনসম্পত্তি বৃদ্ধি এবং নানা বিপদ আপদ থেকে রক্ষা পাওয়ার জন্য ঘটা করে লক্ষ্মী দেবীর পূজা অর্চনা করা হয়।