আজ রাখি বন্ধন উৎসব! জানেন কি কোন কাজ গুলি না করলে রাখি বন্ধন উৎসব সম্পন্ন হয় না

12
আজ রাখি বন্ধন উৎসব! জানেন কি কোন কাজ গুলি না করলে রাখি বন্ধন উৎসব সম্পন্ন হয় না

হিন্দু ধর্ম অনুসারে রাখি বন্ধন একটি পবিত্র উৎসব। প্রতিবছরই শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালন করা হয়। প্রত্যেক বোনেরা ভাইয়ের মঙ্গল কামনার জন্য তাদের হাতে বেঁধে দেন রঙিন রাখি। উপহারের লেনদেনের মধ্যে হয় রক্ষার প্রতিশ্রুতি। তবে আমরা অনেকেই জানি না রাখি বন্ধনের বেশ কিছু নিয়ম আছে যেগুলি না করলে এটিকে অসম্পূর্ণ বলে মনে করা হয়। আজ রাখি বন্ধন উৎসব উপলক্ষে চলুন জেনে নেওয়া যাক, সেই কাজ গুলি যেগুলি আমরা না করলে রাখি বন্ধন উৎসব সম্পন্ন হবে না।

রাখি বন্ধন উৎসবের সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো রাখি। বোনকে অবশ্যই পূজার প্লেটে রাখি রাখতে হবে। ভাইদের রাশির সঙ্গে মিলিয়ে রাখির রং বেছে নিতে হবে যাতে ভাইয়ের সৌভাগ্য বৃদ্ধি হয় অদূর ভবিষ্যতে।

রাখি পড়ানোর সময় ভাইয়ের মাথায় প্রথমে তিলক দিতে হবে। এমন অবস্থায় তিলক প্রয়োগের জন্য রোলি থাকা খুব প্রয়োজন। রোলি না থাকলে হলুদ গুঁড়ো দিলেও তিলক পড়ানো যেতে পারে। রাখি বন্ধনের দিন পূজার থালায় হলুদ রাখতে হবে তিলক পরানোর জন্য।

তিলক লাগানোর পর কপালে চাল দিতে হয়। মনে রাখবেন যে চাল ভাইয়ের কপালে দেবেন, সেটি যেন কোনভাবে ভেঙে না যায়।

রাখি বন্ধনের দিন বোনেরা ভাইয়ের মঙ্গল কামনার জন্য ভাইকে আরতী করে। আরতি করার জন্য পূজার থালায় প্রদীপ থাকা আবশ্যক। এটি না করলে রাখি কখনো পূর্ণ হয়না।

রাখি বন্ধনের পবিত্র উৎসবে অবশ্যই মিষ্টি খাওয়ানো উচিত ভাই বোনকে। তাই পূজার প্লেটে মিষ্টি রাখতে হবে অবশ্যই।