আজ জেনে নেব অমিতাভ বচ্চনের পরিবার সম্পর্কে কিছু অজানা কথা

13
আজ জেনে নেব অমিতাভ বচ্চনের পরিবার সম্পর্কে কিছু অজানা কথা

বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন কে বোধ হয় আমরা সকলেই চিনি। কিন্তু তার পরিবার সম্পর্কে আমাদের তেমন কিছু ধারনা নেই। খ্যাতনামা কবি হরিবংশ রাই বচ্চন অমিতাভ বচ্চনের বাবা। তবে অনেকেই হয়ত জানেননা অমিতাভ বচ্চনের একজন ভাই ছিলেন। কবি হরিবংশ মাত্র ১৯ বছর বয়সে শ্যামা বচ্চনকে বিয়ে করেছিলেন। কিন্তু বিয়ের মাত্র 10 বছর পর শ্যামা বচ্চনের মৃত্যু হয়ে যায়। এরপর হরিবংশ বিয়ে করেন তেজী বচ্চন কে। তেজী বচ্চন এবং হরিবংশ রাই বচ্চনের দুই সন্তান অমিতাভ বচ্চন এবং অজিতাভ বচ্চন।

আজিতাভ আমিতাভ বচ্চনের থেকে মাত্র ৫ বছরের ছোট। অমিতাভ বচ্চন এর জনপ্রিয়তা যতখানি, ততখানি মানুষ তার ভাইকে চেনেন না। রুপোলী জগতে অমিতাভ ও খ্যাতি অর্জন করলেও তার ভাই কিন্তু সারা জীবন থেকে গেছেন আড়ালে।

অমিতাভ বচ্চনের আলো কোথাও হয়তো নিভিয়ে দিয়েছিল অজিতাভ বচ্চন কে। অজিতাভ বচ্চন একজন প্রখ্যাত ব্যবসায়ী ছিলেন। নৈনিতালের শেরউড কলেজ থেকে তিনি পড়াশোনা করেছিলেন। পরবর্তী সময়ে তিনি চলে গেছিলেন লন্ডনে পড়াশোনা করতে। দাদার সঙ্গে সম্পর্ক চিরকালই ভালো ছিল। মাঝে মাঝে তিনি আসছেন তাদের সঙ্গে দেখা করতে ভারতে।

এ কথা অনেকেই জানেন না যে, ভাইয়ের স্ত্রীর সঙ্গে ভাইয়ের পরিচয় করিয়ে দিয়েছিলেন অমিতাভ বচ্চন নিজেই। অজিতাভ বচ্চনের ছেলের নাম ভীম এবং মেয়ের নাম নীলিমা নম্রতা এবং নয়না। নয়না তার প্রথম জীবনে থিয়েটার করতেন। তারপরে লন্ডনে ব্যাংকার হিসেবে চাকরি নিয়ে চলে যান তিনি। অজিতাভ বচ্চনের ছেলে মেয়েরা সেই ভাবে রুপোলি পর্দার সঙ্গে যোগাযোগ না রাখলেও নয়না বিয়ে করেছিলেন বলিউডের অভিনেতা কুনাল কাপুর কে।

কিছু বছর প্রেম করার পর তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই বিয়েতে উপস্থিত ছিলেন সম্পূর্ণ বচ্চন পরিবার। নয়না ছাড়াও ভীম বচ্চন চাকরি করেন এবং তিনিও একজন ব্যাংকার। বর্তমানে তিনি রয়েছেন আমেরিকাতে। আরো দুই কন্যার মধ্যে নীলিমা একজন ইঞ্জিনিয়ার এবং নম্রতা ফটোগ্রাফি নিয়ে ব্যস্ত থাকেন।