গ্রিন টি এর উপকারিতা পেতে হলে দেখে নিন গ্রিন টি পান করার সঠিক সময়

8
গ্রিন টি এর উপকারিতা পেতে হলে দেখে নিন গ্রিন টি পান করার সঠিক সময়

গ্রিন টি আমাদের ভারতবর্ষে খুব অল্প সময়ের মধ্যে একটি বিশেষ স্থান অর্জন করে ফেলেছে। সাধারণত চীনের মানুষের কাছে খুবই জনপ্রিয় ছিল গ্রিন টি, নানা কাজে ব্যবহার করে থাকে তারা। প্রথমত ভারত ও চীন এই চা নানা রোগের ক্ষেত্রে উপশম হিসাবে ব্যবহার করা হতো। বদ প্রতিদিন পান করার ফলে স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো ফল দেয় এবং বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এখন এই চা সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে।

তবে এই চা পান করার কয়েকটি বিশেষ সময় রয়েছে সেই সময় পান করলে ভালো ফল পাওয়া যাবে, নাহলে কোন ফলে পাওয়া যাবেনা। সেই সময়গুলি হল, ব্যায়াম করার এক ঘন্টা আগে গ্রিন টি পান করলে খুবই ভালো ফল পাওয়া যায়। ব্যায়াম করার আগে এই চা পান করার ফলে দেহে মেটাবলিজম বেড়ে যায় এবং কর্ম দক্ষতা বাড়ে তার সাথে অতিরিক্ত মেদ ও চর্বি ঝরে যায়। সকালে খাবার খাওয়ার প্রায় দু’ঘণ্টা পরে গ্রিন টি পান করা সব থেকে ভালো পন্থা। তবে সেক্ষেত্রে সকালের খাবার যাতে স্বাস্থ্যকর হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এছাড়াও খাবার খাওয়ার সময় গ্রিন টি কখন খাওয়া উচিত নয় তাহলে শরীরের ক্ষতি হতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যায়। তবে সে ক্ষেত্রে দু’ঘণ্টা আগে খেয়ে নেওয়ায় শ্রেয়। যদি কারোর ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করার ফলে রাতের ঘুম নষ্ট হচ্ছে তাদের সে ক্ষেত্রে খাওয়া যাবেনা। খালি পেটে কখনোই গ্রিন টি খাওয়া উচিত নয় তাহলে স্বাস্থ্যের খুব বড় ক্ষতি হয়ে যেতে পারে। এছাড়া খাওয়ার পরপরই গ্রিন টি খাওয়া অনুউচিত।