জীবন তিক্ততার মাঝে শান্তি খুঁজে পেতে স্মরণ করুন শ্রী রামকৃষ্ণ পরমহংসদেবের এই বাণী গুলি

12
জীবন তিক্ততার মাঝে শান্তি খুঁজে পেতে স্মরণ করুন শ্রী রামকৃষ্ণ পরমহংসদেবের এই বাণী গুলি

সুখ-দুঃখের ঘেরাটোপে আমাদের জীবন। ভয়, চিন্তা, মানসিক অশান্তি লেগেই থাকে প্রত্যেকের জীবনে। আর্থিক টানাপোড়েনের মধ্যে চলতে চলতে জীবন থেকে কখন শান্তি উধাও হয়ে যায় তা আমরা বুঝতেই পারি না। অনেক সময় বেঁচে থাকার ইচ্ছাটাও কোথাও যেন হারিয়ে যায়। পারিপার্শ্বিক মানুষের ব্যবহার আমাদের বিচলিত করে দেয় অনেক সময়। কিন্তু বেঁচে থাকতে গেলে এই সব কিছুর মধ্যেই আমাদের খুশির রাস্তা খুঁজে নিতে হবে।

দৈনন্দিন জীবনে টানাপোড়েনের মধ্যে কিভাবে জীবনের আসল খুশি আপনি বেছে নেবেন, সেই পথের সন্ধান দিয়েছিলেন রামকৃষ্ণ পরমহংসদেব। আজ থেকে বহু বছর আগে তিনি এমন কিছু কথা বলে গেছেন যা মেনে চললে আমরা খুঁজে পাবো জীবনের প্রত্যেকটি আনন্দ।

যত মত তত পথ: রামকৃষ্ণ পরমহংসদেবের এই বাণীটি আমাদের কারোর কাছে অজানা নয়। অনেকেই ঈশ্বর নিয়ে মতবিরোধ করেন নিজেদের মধ্যে। কেউ হন কালি ভক্ত কেউ বা আবার শিব ভক্ত। কিন্তু পরমহংসদেব বলে গেছেন, আমরা অনেক মত মানতে পারি কিন্তু দিনের শেষে আমরা মহান ঈশ্বরের কাছে মাথা নত করি। আমাদের ইষ্ট দেবতা আলাদা হলেও আমরা যাকে মন থেকে মানি, সেই দেবতার কাছেই আমরা ফল পাই।

ভগবানকে স্মরণ করুন যেকোন সময়: রামকৃষ্ণদেব বলে গেছেন, ঈশ্বরকে স্মরণ করার কোনো নির্দিষ্ট সময় হয়না। যেকোনো সময় ভগবানকে স্মরণ করা যায়, মন থেকে ভগবানকে ডাকলেই তিনি সাড়া দেন। বিষয়টি স্পষ্ট করার জন্য তিনি বলেছেন, তুমি নদীতে স্নান করলেও যা ফল পাবে, ঘুমন্ত অবস্থায় তোমার গায়ে জল ঢেলে দিলেও তাই ফল হবে। অর্থাৎ যেকোন পরিস্থিতিতে তোমাকে ভিজতেই হবে।

ভগবান সর্বত্র বিরাজমান: ভগবান মূর্তিহীন অথবা মুহূর্তের মধ্যে বিরাজ করেন কোনটাই ঠিক নয়, ভগবান বিরাজ করেন সর্বত্র। ভগবান নিরাকার, অবিনশ্বর। সর্বশক্তিমান কি এক মনে ডাকতে গেলে যে একাগ্রতার প্রয়োজন হয়, সেই একাগ্রতা আমাদের মধ্যে আনতে গেলে আমাদের মূর্তির প্রয়োজন হয়। কিন্তু আমরা যদি কখনো ঈশ্বরকে মন থেকে দেখতে চাই তাহলে দেওয়ালের দিকে তাকালেও আমরা ঈশ্বরকে দেখতে পাবো।

ভগবান হলেন কল্পবৃক্ষ: রামকৃষ্ণ পরমহংসদেব বলতেন, যখন ভগবানের নাম নেবে তখন যদি কারো ক্ষতির চিন্তা তুমি করো তাহলে ফল একেবারেই ভালো হবে না। এই প্রসঙ্গে তিনি বলেছিলেন, একবার এক গরিব এক কল্পবৃক্ষ তলায় বসে ভেবেছিল, যদি তিনি রাজা হয়ে যেতেন তাহলে বেশ ভালো হতো। অমনি সে রাজা হয়ে গেল। এরপরে সুন্দরী স্ত্রীর কথা চিন্তা করতেই তার স্বপ্ন পূরণ হয়ে গেল। কিন্তু এমন ভাবতে ভাবতে হঠাৎ করে তিনি ভেবে ফেললেন যদি একটি বাঘ এসে যায় তাহলে তার মৃত্যু নিশ্চিত। যেইনা ভাবনা, অগ্নি কোথা থেকে একটি বাঘ এসে তাকে খেয়ে ফেলল। তাই ভগবান তেমনই একটি কল্পবৃক্ষ যার নাম স্মরণ করার সময় সব সময় ভালো চিন্তাভাবনা করা উচিত।

Sri Ramkrishna Dev with Swami Vivekananda and Sarada Maa

ভগবান ছাড়া বাঁচা অসম্ভব: রামকৃষ্ণ পরমহংসদেব বলতেন, প্রদীপ যেমন তেল ছাড়া জ্বলতে পারে না,
ঠিক তেমনই একজন মানুষ ভগবান ছাড়া বাঁচতে পারে না।

জীবনের লক্ষ্য: আমাদের জীবনের লক্ষ্য টাকা পয়সা গাড়ি বাড়ি এসব কিছুই হওয়া উচিত নয়। আমাদের জীবনের লক্ষ্য হওয়া উচিত ভালোবাসা। প্রত্যেক মানুষকে যদি মন থেকে ভালোবাসা যায় তাহলে একদিন মুক্তির পথ পাওয়া যাবে সহজেই।