ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে টিকটক সংস্থা

6
ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে টিকটক সংস্থা

এখন আর নেই কোনো আশার আলো, শেষ পর্যন্ত ব্যবসা গুটিয়ে নিতে হচ্ছে তাদের। ভারত-চীন দ্বন্দ্বের কারণে সমস্ত চিনা অ্যাপ বাতিল করা হয়েছিল ভারতে। যার মধ্যে জনপ্রিয় টিকটক অ্যাপটিও ছিল। ইতিমধ্যেই টিকটকের মালিক বাইটডান্স সংস্থা জানিয়েছে ভারতে তাদের অ্যাপ নিষিদ্ধ থাকায় বাধ্য হয়ে ব্যবসা গুটিয়ে নিতে হচ্ছে তাদের।

সম্প্রতি টিকটক তাদের ভারতীয় কর্মীদের ইমেইলে জানিয়েছে, তারা এবার দল ছোট করতে চাইছে। এই কথার অর্থ একটাই, তারা ভারতে ব্যবসা গুটিয়ে নিতে চলেছে। তাহলে কি তারা একেবারেই চলে যাচ্ছে? এই নিয়ে প্রশ্ন উঠলে শোনা যাচ্ছে, এখনকার মতো চলে গেলেও আগামীতে তাদের ভারতে ফেরার ইচ্ছা রয়েছে। তাই তারা ইমেইলে স্পষ্ট জানিয়েছে, আমরা ফের কবে ভারতে আসবো সেটা নিয়ে সন্দেহ রয়েছে কিন্তু আমাদের ফেরার ইচ্ছা রয়েছে। গতকাল এই বাইটডান্স সংস্থা একটি টাউন হল করে ভারতে ব্যবসা গুটিয়ে নেওয়ার বার্তা দিয়েছে। যার ফলে সরাসরি প্রভাব পড়তে চলেছে ভারতীয় কর্মীদের ওপর।

শেষ পর্যন্ত টিকটকের মুখপাত্র স্পষ্ট বার্তা দিয়েছেন যে, গত বছর ভারত সরকার টিকটক ব্যান করে দিয়েছে। আর সরকারের কথা মেনেই সংস্থা সব ধরনের ব্যবস্থা নিয়েছে। গত সাত আট মাস থেকে সংস্থা সরকারের আইন কানুন মাথায় রেখেই টিক টক অ্যাপ পুনরায় চালু করার চিন্তা-ভাবনা করে চলেছে। কিন্তু এখনও আমরা তার উত্তর পাইনি। সত্যিই এটা খুবই হতাশাজনক ও দুঃখের। আমরা গত ছয় মাস থেকে ভারতীয় ২০০০ কর্মীদের আর্থিক সাহায্য করে আসছি। কিন্তু এই মুহুর্তে আমরা তাদের ছাঁটাই করতে বাধ্য হচ্ছি, তবে ভারতে টিকটক কে ফিরিয়ে আনার জন্য সব ধরনের ব্যবস্থা করা হচ্ছে। আগামীতে আমরা ফের ভারতের বিভিন্ন শিল্পীদের শিক্ষাবিদদের ও পারফরমারদের সাহায্য করতে চাই এটাই আশা রইল।