৬০ বছর পার হলেই পাওয়া যাবে তিন হাজার টাকা, দেখুন কীভাবে করবেন আবদার

81
৬০ বছর পার হলেই পাওয়া যাবে তিন হাজার টাকা, দেখুন কীভাবে করবেন আবদার

দেশের দরিদ্র এবং প্রবীণ নাগরিকদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ প্রকল্পটি হলো “প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন যোজনা”। এই যোজনার লাভ স্বরুপ প্রতি মাসে তিন হাজার টাকা করে পেতে পারেন উপভোক্তারা। অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের জন্যেই প্রধানত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে।

বর্তমানে ৪৫ লক্ষেরও বেশি মানুষ এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেন করেছেন। ৬০ বছর বয়সের পর মাসে ৩ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়ার জন্য এই প্রকল্পের সুবিধা নিতে পারেন অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা। ২০১৯ সালে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই প্রকল্পটি চালু হয়েছে। অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের মধ্যে যাদের বয়স ১৮-৪০ বছর এবং যাদের মাসিক বেতন ১৫ হাজার টাকার কম তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

মাসিক ৫৫ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারেন অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা। এর জন্য ১৮ বছর বয়সীদের মাসে ৫৫ টাকা করে, ৩০ বছর বয়সীদের মাসে ১০০ টাকা করে এবং ৪০ বছর বয়সীদের মাসে ২০০ টাকা বিনিয়োগ করতে হবে। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি মারফত এই প্রকল্পটি পরিচালনা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হলে আবেদনকারীদের কমন সার্ভিস সেন্টারে গিয়ে আবেদন জানাতে হবে। সেখানেই নিজের নামে অ্যাকাউন্ট খুলতে হবে। আধার কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক থাকলে এই অ্যাকাউন্ট খোলা যাবে। বিশদে জানতে হলে ফোন করুন ১৮০০-২৬৭-৬৮৮৮ এই নম্বরে।