একই আকাশে তিন টি সূর্য, এই অভিনব দৃশ্যের সাক্ষী থাকল চীনের মহে শহরের বাসিন্দারা

4
একই আকাশে তিন টি সূর্য, এই অভিনব দৃশ্যের সাক্ষী থাকল চীনের মহে শহরের বাসিন্দারা

একই আকাশে একেবারে তিন তিন খানা সূর্য। কোন কল্পবিজ্ঞানের এটি কল্পনা নয়। এমন একটি অভিনব ঘটনার সাক্ষী হলেন চীনের মহে শহরের বাসিন্দারা। সকাল সকাল ঘুম থেকে উঠেই তারা দেখতে পান যে আকাশে একটি সূর্যের বদলে দেখা যাচ্ছে তিনটি সূর্য। এই রকম পরিস্থিতি চলে প্রায় তিন ঘন্টা। সকাল সাড়ে ছটা থেকে সাড়ে নটা পর্যন্ত দেখা যায় তিনখানা সূর্যকে একসাথে।

মহাজাগতিক বিস্ময়ের ভিডিও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। তুকীয়াং প্রদেশের মোহে শহরে এই অবিশ্বাসের ঘটনাটি ঘটেছে। তবে এই ঘটনার পেছনে আসল কারণ হলো দৃষ্টিভ্রম। তিনটি সূর্যের মধ্যে ছিল আসল সূর্যটি। বাকি দুই সূর্যের নাম দেওয়া হয়েছে ফ্যান্টম সানস। সিরাজ মেঘে হাই অল্টিটিউড অবস্থিত বরফের স্ফটিক শহরের মধ্য দিয়ে সূর্যের রশ্মি প্রবেশ করার জন্য এইরকম দৃষ্টিভ্রম সৃষ্টি হয়েছিল। এটিকে বলা হয় সানডগস।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছেন যে, সানডগসহলেও বরফ এর মধ্যে সূর্যের আলো প্রবেশের ফলে সৃষ্টি হওয়া একটি বর্ণ বলয়। বিশ্বের যে কোন দেশে যে কোন ঋতুতে এটি দেখা সম্ভব। তবে জানুয়ারি, এপ্রিল, আগস্ট এবং অক্টোবরই যখন সূর্য দিগন্তে নিচের দিকে দৃশ্যমান হয়, তখন এটি বেশি দেখা যায়।

এর আগে পৃথিবীর নানা দেশে এই দৃশ্য দেখা গিয়েছে। তবে এত দীর্ঘ সময় ধরে এই দৃশ্য কোথাও দেখা যায়নি। গত ফেব্রুয়ারীতে চীনের একটি অঞ্চল থেকে দেখা গিয়েছিল পাঁচটি সূর্য। আবার ২০১৫ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে দেখা গিয়েছিল তিনটি সূর্যকে।