মহালয়ায় পিতৃ তর্পণ করতে হাজারো মানুষের ভিড় মালদা মিশন ঘাটে

8
মহালয়ায় পিতৃ তর্পণ করতে হাজারো মানুষের ভিড় মালদা মিশন ঘাটে

মালদা, ২৫ সেপ্টেম্বর: আজ মহালয়া। দেবীপক্ষের সূচনা। মহালয়ার ভোরে পিতৃ তর্পণ করতে হাজারো মানুষের ভিড় জমে মালদা শহরের মিশন ঘাটে। সাধারণ মানুষের নিরাপত্তার জন্য ভোর থেকে মোতায়েন ছিল বিপর্যয় মোকাবিলা দফতর। স্পিডবোর্ড নিয়ে মহানন্দা নদীতে নজরদারি চালায় বিপর্যয় মোকাবেলা দপ্তরের কর্মীরা।

পিতৃপক্ষের অবসান এবং মাতৃপক্ষের সূচনা এই লগ্নে পূর্বপুরুষদের উদ্দেশ্যে কোসাকুসিতে তিল, জব, ফুল নদীতে অর্পণ করে শ্রদ্ধা জানান বহু মানুষ। মহাভারত এবং রামায়নেও তর্পনের উল্লেখ রয়েছে। এদিন তর্পণ করতে আসেন ইংরেজবাজার পুরসভার কাউন্সিলর শুভময় বসু সহ অন্যান্যরা।

তিনি জানান, আজ মহালয়া অর্থাৎ পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের সূচনা। সাধারণ মানুষ এই দিনটিতে পিতৃপক্ষের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। ইংরেজবাজার পৌরসভার পক্ষ থেকে তর্পনের জন্য মিশন ঘাটে সমস্ত ব্যবস্থাপনা করা হয়েছে। মোতায়েন রয়েছে বিপর্যয় মোকাবিলা দপ্তর।

রবিবার ভোর থেকে বিভিন্ন জায়গায় শোনা যায় বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহালয়া। এক পুরোহিত মানস চক্রবর্তী বলেন, মহালয়ার তিথিতে পূর্বপুরুষদের শ্রদ্ধা জানাতে নদীতে স্নান করে তর্পণ দিতে বহু মানুষ ভিড় জমান রামকৃষ্ণ মিশন ঘাটে।